May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

বাংলোর দামেই কিনতে পারেন আস্ত একটা গ্রাম ! নিন, বেছে নিন এগুলোর মধ্যে থেকে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

রুন আপনার ফ্ল্যাট বা বাংলোর দামেই যদি পাওয়া যায় আস্ত একটি গ্রাম ! কী, চমকে উঠলেন তো ? চমকাবেন না, আজকের পৃথিবীতে সবই সম্ভব। বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এমন বেশ কিছু গ্রাম, যেগুলো বিক্রি করে দেওয়া হবে। করবেন নাকি, একটা ট্রাই ? তাহলে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক গ্রামগুলির ওপর…..

* ১৯৬০ সালে পাকাপাকি ভাবে পরিত্যক্ত হয়ে যায় পোগিও সান্টা গ্রাম। ইতালির এই গ্রামে রয়েছে ৫০টি বাড়ি, দুটি জলাশয়, ২৩ এক জমির ওপর ফলের বাগান এবং ২০০ একর জমিতে জঙ্গল। দাম ৩৭১.৫৩ কোটি টাকা।

* আমেরিকার জর্জিয়ার একটি দ্বীপ লিটল হকিনস। প্রকৃতির কাছাকাছি নির্জনে দিন কাটানোর একটি উপযুক্ত গ্রাম এটি। গ্রামে রয়েছে একটি বিশাল বাড়ি, দুটি কটেজ ও একটি ক্লাবহাউস। সামনে বিস্তৃত জলাশয়। পুরো গ্রামের মূল্য ১৫০.২৮ কোটি টাকা।

* পশ্চিম অস্ট্রেলিয়ার এক মফস্বল এলাকা ‘লট ৮৩ র‌্যাডবার্ন রোড’। এখানে রয়েছে ২০টি কটেজ, একটি টাউন হল, দুটি টেনিস কোর্ট আর একটি ক্রিকেট মাঠ। ১৯৪৯ সালে গড়ে উঠেছিল এই গ্রাম। ২০০৮ সাল পর্যন্ত বেশ রমরমা থাকলেও এখন লোকজন প্রায় নেই বললেই চলে। এর মূল্য প্রায় ৬.৯০ কোটি টাকা।

* উত্তর ফ্রান্সের নরম্যান্ডির একটি ছোট পাহাড়ি গ্রামের নাম হ্যামলেট, নরম্যান্ডি। আছে একটি বিশাল বাড়ি। আশপাশে আছে বেশ কয়েকটি কটেজ। এর মধ্যে পর্যটকদের জন্য বানানো হয়েছে দুটি স্টোন কটেজ। এই পাহাড়ি গ্রাম কিনতে হলে ৩.৯০ কোটি টাকা খরচ করতে হবে আপনাকে।

* ১৮৫১ সালে আমেরিকার ইন্ডিয়ানায় গড়ে উঠেছিল স্টোরি গ্রাম। ১৭.৪ একর এলাকা জুড়ে গ্রামের বিস্তৃতি। একসময় এটি ‘ঘোস্ট টাউন’ হিসেবে পরিচিত ছিল। ১৯৯৯ সালে প্রায় ৩২ কোটি টাকা দিয়ে এটি কিনেছিলেন বর্তমান মালিক। তিনি এখন এটি বিক্রি করে দিতে চাইছেন।

* ওয়েলসে স্লেটখনির কাছে মূলত শ্রমিকদের বসবাসের জন্য গড়ে উঠেছিল অ্যালবারলেফেনি গ্রাম। ১২.৬৬ কোটি টাকায় এই গ্রামটি বিক্রি করা হবে। ১৬ টি কটেজ রয়েছে এখানে।

* আমেরিকার রিডাকশন কম্পানি গড়ে তুলেছিল রিডাকশন গ্রাম। পেনসিলভেলিয়ার এই গ্রামে একসময় ৪০০ লোকের বাস ছিল। বর্তমানে সেটি কমে দাঁড়িয়েছে ৬০ জনে। ৯.২৮ কোটি টাকায় গ্রামটি বিক্রি আছে।

* জর্জিয়ার একেবারে প্রাণ কেন্দ্রে অবস্থিত টুমসবরো গ্রাম। ৭০০ লোকের বাস এই গ্রামে। ১৪ কোটি ৩৫ লাখ টাকায় বিক্রি হচ্ছে এই গ্রাম। ১৯৭৫ সালে সোয়্যাম্পল্যান্ড অপেরা হাউস এই গ্রামেই গড়ে উঠেছিল। ২০০০ সালে তা বন্ধ হয়ে যাওয়ার পরই গ্রামের জনসখ্যা কমতে শুরু করে।

* উত্তর স্পেনে ১০০ একর জমির ওপর গড়ে উঠেছিল ও পেনসো গ্রাম। এক দশক আগে সেখানে জনবসতি ছিল। এখন আর কেউ থাকে না। নতুন করে গ্রামটিকে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১০০ একরের এই গ্রামের মূল্য প্রায় ২.৫ কোটি টাকা।

* ১৯৬০ সালে পুরোপুরি পরিত্যক্ত হয়ে যায় পোগিও সান্টা গ্রাম। ইতালির তাস্কানের এই গ্রামে ৫০টি বাড়ি, দুটি জলাশয়, ২৩ এক জমির ওপর ফলের বাগান এবং ২০০ একর জমিতে জঙ্গল রয়েছে। এর মূল্য প্রায় ৩৭১ কোটি ৫৩ কোটি টাকা।

 

Related Posts

Leave a Reply