May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ক্রিম ভিন্ডি মশলা রেসিপি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ঢ্যাঁড়শ – ২৫০ গ্রাম পেঁয়াজ – ১ টি (স্লাইস) ক্যাপসিকাম – ১টি (চৌক করে কাটা) টমেটো – ১ টি (পিউরি করা) আদা-রসুন বাটা – ১ চা চামচ হলুদ – ১/২ চা চামচ ধনে গুঁড়ো – ২ চা চামচ চারমগজবাটা – ১ চামচ লাল লঙ্কাগুঁড়ো – ১ চা চামচ কাজু বাদাম – ৬-৭টি জিরে – ১ চা চামচ নুন – স্বাদমতো তেল – ২ চা চামচ ক্রিম – ১ টেবিল চামচ জল – ১ কাপ। 

পদ্ধতি : ভাল করে ধুয়ে ঢ্যাঁড়শ মাঝারি মাপের কেটে নিন। ছোট ঢ্যাঁড়শ হলে একটিকে দু ভাগে ভাগ করে নিন। আর নয়তো বড় ঢ্যাঁড়শ হলে একটিকে তিন থেকে চার ভাগে ভাগ করে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে গনগনে আঁচে ৩-৪ মিনিট ঢ্যাঁড়শ ভেজে নিন যাতে তার ল্যাদল্যাদে ব্যাপারটা চলে যায়। ভাজা হয়ে গেলে তুলে অন্য জায়গায় রেখে দিন। এবার ওই পাত্রেই আরও তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে তাতে জিরে ফোড়ন দিন। জিরে ৩০-৪০ সেকেন্ড ভাজার পর এতে পেঁয়াজ স্লাইস দিয়ে সোনালি করে ভেজে নিন। এতে আদা-রসুন বাটা দিয়ে মিনিট দুয়েক রান্না করুন। এতে টমেটো পিউরি দিয়ে ভাল করে রান্না করুন। এতে চারমগজবাটাটা দিয়ে দিন। স্বাদমতো নুন দিয়ে মিনিট ৩-৪ মাঝারি আঁচে ঢাকা দিয়ে এবং ঢাকা খোলার পর মিনিট তিনেক আরও রান্না করুন।

তে গুঁড়ো মশলাগুলি সব দিয়ে দিন। মিনিট তিনেক আরও রান্না করুন। মশলাটার গা থেকে তেল ছাড়তে শুরু করলে এবং মশলার রং একটু গাঢ় হলে বুঝবেন মশলা তৈরি। এবার এতে ক্যাপসিকাম দিয়ে মিনিট দুয়েক রান্না করুন। এতে এক কাপ জল এবং আগে থেকে ভাজা ঢ্যাঁড়শ দিয়ে রান্না করুন। ঢাকা দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। এবার ঢাকা খোলার পর যদি দেখেন ঝোল বেশি আছে তাহলে গনগনে আঁচে জলটা একটু কমিয়ে নিন। হয়ে গেলে আঁচ বন্ধ করে ফ্রেশ ক্রিম মিশিয়ে নিন। উপর থেকে টোস্ট করা কাজুবাদাম ছড়িয়ে পরিবেশন করুন।  

Related Posts

Leave a Reply