May 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

শওরমা-স্যান্ডউইচ বানাতে বাধ্যতামূলক ১০৬০ ও রেসিপি !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কই খাবার বিভিন্ন উপায়ে প্রস্তুত করেন অনেকে। এজন্য বিভিন্ন ধরনের উপাদানে নতুন নতুন রেসিপিও তৈরি করেন ভোজন রসিক এবং রান্নাপ্রিয় মানুষরা। হরেক রকমের রান্নার বইও রয়েছে বাজারে। একেক বইয়ে একেক রকম রেসিপি দেওয়া আছে একইরকম রান্নার জন্য।

তবে চাইলেও সরকারের বেঁধে দেওয়া রেসিপির বাইরে অন্তত শওরমা-স্যান্ডউইচ বানাতে পারবেন না সংযুক্ত আরব আমিরাতের কেউ। সে দেশের খাবারের মান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইসমা) সেরকম নির্দেশই দিয়েছে।

ইসমার বেঁধে দেওয়া নিয়মের বাইরে শওরমা-স্যান্ডউইচ বানানো এবং তা সংরক্ষণ করা অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। জানা গেছে, পরিবেশ দূষণ এবং জনগণের স্বাস্থের কথা বিবেচনা করে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে শওরমা অত্যন্ত জনপ্রিয় খাবার। সেখানকার মানুষজন শওরমা বানিয়ে তা খাওয়ার পাশাপাশি ভবিষ্যতের জন্য সংরক্ষণও করেন। সেই সঙ্গে বিভিন্ন স্থানে টিফিন হিসেবে শওরমা নিয়ে যাওয়ার প্রবণতা রয়েছে।

তবে শওরমা উচ্ছিষ্টাংশ যেখানে-সেখানে ফেলে দেওয়ার কারণে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হয় বলে জানিয়েছেন ইসমার প্রধান আবদুল্লাহ আল মাইনি।

এখন থেকে ইসমার বেঁধে দেওয়া নিয়ম ১০৬০ অনুসারে শওরমা-স্যান্ডউইচ বানাতে হবে। আবদুল্লাহ আল মাইনি জানান, প্রতিদিন হাজার হাজার মানুষ শওরমা কিনে খান। সে কারণে ভোক্তার স্বাস্থের কথা চিন্তা করে শওরমার স্ট্যান্ডার্ড নির্ধারণ করে দেওয়া হয়েছে। কারণ বয়স্ক থেকে শিশুরাও সেই খাবার খায়। যাতে করে খাবারটি খেয়ে তাদের স্বাস্থে ক্ষতিকর কোনো প্রভাব না পড়ে সে কারণেই এ ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া বাণিজ্যিকভাবে শওরমা বিক্রির জন্য লাইসেন্সও রাখতে হবে। নির্ধারণ করা হয়েছে স্থান। যাতে করে পরিবেশ দূষণ না হয়। এছাড়া যেসব কর্মী শওরমা বানাবেন, তাদেরও স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক করা হয়েছে। শর্মা তৈরির সময় পরিষ্কার থাকতে বলা হয়েছে তাদের। যাতে করে খাবারে মধ্যে ময়লা ঢুকে না পড়ে।

Related Posts

Leave a Reply