May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পিলে চমকানো তথ্য : ভূতের অবদানেই টিভি আবিষ্কার !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

টিভি-তে ‘কনজ্যুরিং’ বা ‘রোজমেরিজ বেবি’ দেখতে বসে আঁতকে ওঠেন? তা হলে জেনে রাখুন, আপনার জন্য অপেক্ষা করছে আরও বেশি পিলে চমকানো তথ্য।  টিভি আবিষ্কারের পিছনেই নাকি ছিল প্রেতের অ‌বদান।

সম্প্রতি এই তথ্যই উঠে এল স্কটল্যান্ডের ফলকার্ক শহরে অনুষ্ঠিত অ্যানুয়াল স্কটিশ ইউএফও অ্যান্ড প্যারানর্মাল কনফারেন্স-এর আলোচনায়।আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর, সম্মেলনের অন্যতম বক্তা রন হলিডে জানিয়েছেন, টেলিভিশনের আবিষ্কারক জন লোগি বেয়ার্ড নাকি টেলিভিশন সংক্রান্ত তথ্য পেয়েছিলেন যুগন্ধর আবিষ্কর্তা টমাস আলভা এডিসনের কাছ থেকে। স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার রন তাঁর গবেষণা থেকেই জেনেছেন, জন লোগি বেয়ার্ড প্যারানর্মাল বিষয়ে যতেষ্ট আগ্রহী ছিলেন।এডিশনের পাঠানো এই ভুতুড়ে নির্দেশ থেকেই নাকি সমাধান মেলে টেলিভিশন তৈরি করার সময়ের অনেক না-মেলা হিসেবের। এডিসন না থাকলে বেয়ার্ড কি টিভি তৈরি করতে পারতেন— এমনই এক সংযোজন ছিল রনের বক্তৃতায়।  সেই সঙ্গে রন এ কথাও জানান, কেবল বেয়ার্ড নন, এ ধরনের ভৌতিক প্রেরণা অনেক খ্যাতজনই পেয়েছেন।ভূতপূর্ব ব্রিটিশ প্রধানমন্ত্রী র‌্যামসে ম্যাকডোনাল্ডও নাকি প্ল্যানচেট মারফত ভৌতিক নির্দেশ পেতেন বিশ্বরাজনীতির বিষয়ে।  বলাই বাহুল্য, এই সব তথ্যের সমর্থনে প্রমাণাদি ঠিক কী, তা জানা যায়নি এই সম্মেলনে।

তিনি নিয়মিত প্রেততত্ত্ববিদদের আসরে হাজির থাকতেন এবং প্ল্যানচেটও করতেন। এক সময়ে বেয়ার্ড-এর মনে হতে থাকে, তিনি এডিশনের কাছ থেকে বিভিন্ন নির্দেশ পাচ্ছেন।  এডিশন ততদিনে প্রয়াত। ফলত, এই নির্দেশকে ‘ভৌতিক’ হিসেবে দেখা ছাড়া উপায় কোথায়?

Related Posts

Leave a Reply