May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খেয়েছেন কখনও ডিমের আচার !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

সামগ্রী : ডিম- ১২ টি (ভালো করে সেদ্ধ ও খোসা ছাড়ানো) ২. সাদা ভিনেগার  ৪ কাপ (১ লিটার সমপরিমাণ), জল  ১ কাপ (২৫০ মিলি), ৪. চিনি- ১ টেবিল চামচ (মিহি চিনি হতে হবে ), আচারের মসলা- ২ চা চামচ (১০ গ্রাম ), ৬. লবণ- ১ চা চামচ (৫ গ্রাম ), বড় কাঁচের জার ১ টি।

পদ্ধতি : প্রথমে ডিমগুলো ভালো করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ঠাণ্ডা হতে দিন। (ডিমের ভেতরে যেন কাঁচা না থাকে)।একটি পাত্রে ভিনেগার, পানি, চিনি, আচারের মসলা ও লবণ একসাথে রাখুন। এবার পাত্রটি উনানে দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। নাড়তে থাকুন চিনি না গলা পর্যন্ত। ( আপনি চাইলে ছাঁকনি দিয়ে ছেঁকে আচারের মসলা আলাদা করে ফেলতে পারেন)।  একটি কাঁচের জারে ডিমগুলো রাখুন তার উপরে গরম তরলটা ঢেলে দিন। জারের মুখ ভালো করে বন্ধ করুন, যেন বাতাস প্রবেশ করতে না পারে। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। খাওার আগে অন্তত ২ দিন ফ্রিজে রাখুন।

স্পাইসি করতে চাইলে : লিকুইড তৈরি করার জন্য উপরের সব উপকরণের সাথে যোগ করুন। সাথে আস্ত সরিষা, আস্ত ধনে , হলুদ গুড়া, সব ১/৪ চা চামচ। এবং ১০টি লবঙ্গ, ১ টি স্টার আনিস ২টি শুকনো লঙ্কা , ১টি তেজপাতা, ১ চা চামচ গোলমরিচ। ১ টি মিডিয়াম সাইজ পেঁয়াজ (কুচি করে কাটা)। এবং ব্যবহারের আগে ফ্রিজে অন্তত ১ মাস রাখুন।

Related Posts

Leave a Reply