May 12, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাড়িতেই তৈরী করুন জনপ্রিয় অনথন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ময়দা- ২ কাপ, ডিম- ১টি (বড় সাইজ), লবণ- পরিমাণ মতো, জল– পরিমাণ মতো, কর্নফ্লাওয়ার- ১/২ কাপ (রুটি বেলার জন্য)।

পদ্ধতি : ময়দা, লবণ ও ডিম হাত দিয়ে মিশিয়ে ঝুরো করে নিন। পরিমাণ মতো  জল দিয়ে মাখিয়ে সফট খামির বানিয়ে নিন। ঢেকে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর খামিরটি আবার কয়েক মিনিট মথে নিন (দেখবেন কেমন স্মুথ হয়েছে)। আবার ঢেকে ১ ঘণ্টা নরমাল ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে খামির ৪ ভাগ করে নিন। রুটি বানানোর পিড়িতে নিয়ে কর্নফ্লাওয়ার ছিটিয়ে চারকোনা পাতলা রুটি বানিয়ে ফেলি। (কর্নফ্লাওয়ার দিলে খুব সহজে পাতলা রুটি বানানো যাবে আর ডিমের জন্য এটি ইলাস্টিক হবে), ছুরি দিয়ে ৪ ইঞ্চি স্কয়ার অনথন শিট কেটে নিন। শিটের মাঝেমাঝে কর্নফ্লাওয়ার ছিটিয়ে একটির ওপর অন্যটি রেখে ডিপফ্রিজে অনেকদিন রাখা যাবে এই শিট।

অনথন তৈরি- উপকরণ: তেল- ২ চা চামচ, মাংসের কিমা বা কিউব- ১ কাপ, পেয়াজ কলি- ১/২ কাপ, সয়াসস- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়- ১ চা চামচ, লবণ- পরিমাণমতো, রসুন কুচি- সামান্য, কাঁচালঙ্কা – ১ টেবিলচাচ।

পদ্ধতি : চপার বা ফুড প্রসেসরে ওপরের সব উপকরণ মিশিয়ে মিহিকুচি করে নেই। ফিলিং শুকনো থাকবে। একটি ডিম ফেটিয়ে নিন। এখন অনথন পেস্ট্রির ২ পাশে ডিম বা জল লাগিয়ে নেই। মাঝে ১চা চামচ ফিলিং রেখে অন্য পাশ এনে ঢেকে দেই। এখন দেখতে ত্রিভুজের মত লাগবে। ভেতর থেকে বাতাস বের করে দিন। ত্রিভুজের দুই কোণ একদিকে এনে একটু ডিম দিয়ে একটির ওপর অন্যটি আটকিয়ে দিন। কড়াইতে ২ কাপের মতো তেল দিন। তেল গরম হলে আঁচ একদম কমিয়ে দিন। অনথনগুলো তেলে দিয়ে সময় নিয়ে অল্প আঁচে ভাজুন। এতে অনথন ক্রিস্পি থাকবে। বেশি আঁচে করলে বাইরে ভাজা হয়ে যাবে ভেতরে নরম থাকবে। গরম গরম স্যুপ বা সসের সাথে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply