May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা শারীরিক

২০২১ এর মধ্যেই এই দেশের এক তৃতীয়াংশ মানুষ হবে কালা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গোটা পৃথিবী এখন শব্দ দূষণের কবলে। তার মধ্যে বেশ কয়েকটি দেশ আছে যাদের বাসিন্দারা শব্দ দূষণের জেরে প্রায় কালাই হতে বসেছে। এমনই একটি দেশ হল বাংলাদেশ। বাংলাদেশের গোটা ঢাকা শহরই এখন শব্দ দূষণের শিকার। শহরের প্রায় সব এলাকাতেই শব্দ গ্রহণযোগ্য মাত্রার চেয়ে দুই থেকে তিনগুণ বেশি। এ অবস্থা চলতে থাকলে ২০২১ সালের মধ্যে ঢাকার জনসংখ্যার এক তৃতীয়াংশ কোনো-না-কোনো ধরনের বধিরতায় আক্রান্ত হবেন।

শব্দের মাত্রার একককে বলা হয় ডেসিবেল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আবাসিক এলাকায় শব্দের মাত্রা দিনের বেলা ৫৫ ডেসিবেল, রাতে ৪৫ ডেসিবেল হওয়া উচিত; বাণিজ্যিক এলাকায় দিনে ৬৫ ডেসিবেল, রাতে ৫৫ ডেসিবেল; শিল্পাঞ্চলে দিনে ৭৫ ডেসিবেল, রাতে ৬৫ ডেসিবেলের মধ্যে শব্দমাত্রা থাকা উচিত। আর হাসপাতালে সাইলেন্স জোন বা নীরব এলাকায় দিনে ৫০, রাতে ৪০ ডেসিবেল শব্দ মাত্রা থাকা উচিত।

বেসরকারি সংস্থা ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট ঢাকা শহরের ১০টি স্থানের শব্দ পরিমাপ করে দেখেছে, ঢাকায় নির্ধারিত মানমাত্রার চেয়ে গড়ে প্রায় দেড় গুন শব্দ সৃষ্টি হয়।

জরিপে দেখা গেছে, উত্তরার শাহজালাল অ্যাভিনিউতে শব্দমাত্রা সর্বোচ্চ ৯৩ দশমিক ৫ ডেসিবেল, মিরপুর-১ এ সর্বোচ্চ ৯৬ ডেসিবেল, পল্লবীতে সর্বোচ্চ ৯১ দশমিক ৫ ডেসিবেল, ধানমন্ডি বালক বিদ্যালয়ের সামনে সর্বোচ্চ ১০৭ দশমিক ১, ধানমন্ডি ৫ নম্বর সড়কে সর্বোচ্চ ৯৫ দশমিক ৫, নিউমার্কেটের সামনে সর্বোচ্চ ১০৪ দশমিক ১, শাহবাগে সর্বোচ্চ ৯৭ দশমিক ৩ এবং সচিবালয়ের সামনে সর্বোচ্চ ৮৮ ডেসিবেল।

আর স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু ডয়চে ভেলেকে বলেন,‘‘এক গবেষণায় দেখা গেছে এইভাবে শব্দদূষণ অব্যাহত থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে ঢাকা শহরের মোট জনসংখ্যার তিন ভাগের এক ভাগ কানে কম শুনবে। একটি অংশ পুরোপুরি বধির হয়ে যাবে।”

ঢাকায় সাধারণভাবে যানবাহন ও হর্নের শব্দই শব্দদূষণের মূল কারণ। তবে এর বাইরে রাজনৈতিক, সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠানে উচ্চশব্দে মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহার আরেকটি বড় কারণ। আর রাস্তা ছাড়া বাড়ি বা আবাসিক এলকায় বিয়েসহ নানা সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠানে উচ্চমাত্রার শব্দযন্ত্র ব্যবহার এবং গানবাজনাই প্রধান কারণ। কেউ কেউ নিজের বাসায় উচ্চশব্দে গান শোনেন বা অন্য কোনো সাউন্ড ডিভাইস ব্যবহার করেন। এর বাইরে ঢাকাসহ সারাদেশে শিল্পকারখানা এবং যানবাহনকে শব্দ দূষণের কারণ হিসেবে বিবেচনা করা হয়।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ক্ষমতাবলে শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ প্রণয়ন করা হয়। বিধিমালার আওতায় নীরব, আবাসিক, মিশ্র, বাণিজ্যিক ও শিল্প এলাকা চিহ্নিত করে শব্দের মানমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। এদিকে আইন অমান্য করলে প্রথমবারের অপরাধের জন্য এক মাস কারাদণ্ড বা অনধিক পাঁচ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং পরবর্তী অপরাধের জন্য ছয় মাস কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু বাস্তবে এই আইনের তেমন প্রয়োগ দেখা যায় না।আইনে ধর্মীয় অনুষ্ঠানসহ আরো কিছু বিষয়ে ব্যাতিক্রম আছে। তবে সর্বোচ্চ পাঁচ ঘণ্টা এবং রাত ১০টার পর কোনোভাবেই উচ্চ শব্দের কোনো অনুষ্ঠান করা যাবে না।

আইন অনুযায়ী, পরিবেশ অধিদপ্তরের বাইরে প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা এই আইন প্রয়োগের অথরাইজড অফিসার। কিন্তু অনেকেই বিষয়টি জানেন না। আবার যারা জানেন, তারা থানায় অভিযোগ করেও প্রতিকার পান না বলে জানা যায়। ঢাকা মেট্রেপলিটন পুলিশ (ডিএমপি)-র উপ কমিশনার মাসুদুর রহমান ডয়চে ভেলেকে বলেন, ‘‘শব্দ দূষণ বন্ধে চলতি সপ্তাহেই আমরা একটি নির্দেশনা জারি করেছি। আর তাতে উচ্চস্বরে গান বাজনা বা কোনো জনসভার ওপর নিয়ন্ত্রণ আরোপ করেছি। শব্দ দূষণের বিষয়টি নিয়ে আমরাও উদ্বিগ্ন।”

পুলিশ শব্দদূষণ রোধে গত বছর যানবাহনের হাইড্রোলিক হর্ন জব্দ শুরু করেছিল। আর বেশি শব্দ তৈরি করে এমন ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধ্রে ম্যাজিষ্ট্রেটের সহাতায় অভিযানও চালিয়েছি। কিন্তু সেই অভিযানে এখন ভাটা পড়েছে।  রাজধানীতে শব্দ দূষণের মূলে রয়েছে এই ত্রুটিপূর্ণ যানবাহন এবং হাইড্রোলিক হর্ন। মাসুদুর রহমান বলেন, ‘‘আমরা ১০ হাজার হাইড্রোলিক হর্ন জব্দ ও ধ্বংস করেছি। এখনো আমরা নজরদারিতে রেখেছি।”

Related Posts

Leave a Reply