May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

একসময় চা বেচতেন এখন ৩৯৯ কোটির মালিক!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চা বিক্রি করেন বলে দোকানদারকে কোনোভাবেই ছোট করা উচিৎ নয়। অন্তত যেদেশে প্রধানমন্ত্রীও একসময় চা বিক্রেতা ছিলেন, সেদেশেও নয়ই। তাই বলে ৩৯৯ কোটি টাকার সম্পত্তির মালিক হয়েছেন চা-ওয়ালা! এটা একটা তাজ্জব হয়ে যাওয়ার মতো খবর তো বটেই। এবং এটা নিয়ে ভারতজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে

কর্নাটকের অ্যাসেম্বলি ইলেকশনের সদস্য পি অনিল কুমার। ইলেকশন নমিনেশন জমা দেয়ার সময় সেখানে নিজের সম্পত্তি হিসেব দিতেই চমকে গিয়েছেন অনেকে। শুধু ৩৯৯ কোটি নয়, রয়েছে ১৬ টি গাড়িও। কর্ণাটকের বোম্মানহলি কেন্দ্রের প্রার্থী হয়েছেন তিনি। আগামী ১২ মে ভোট রয়েছে সেখানে।

জন্মসূত্রে তিনি কেরলের। খুব কম বয়সে বাবাকে হারান তিনি। তার মা লোকের বাড়িতে কাজ ঘর মোছা-বাসন মাজার কাজ করতেন। বদলে পেতেন চারটে করে ইডলি। সেগুলোও নিয়ে আসতেন ছেলের জন্য। পড়াশোনা বেশি দূর করা হয়নি অনিল কুমারের। মাত্র ১১ বছর বয়সে চলে আসেন বেঙ্গালুরুতে। রাতে বন্ধ দোকানের সামনেই ঘুমিয়ে পড়তেন। পরে আম বয়ে নিয়ে যাওয়ার কাজ পেয়েছিলেন। বদলে পেতেন খাবার।

কিছু টাকা-পয়সা জমিয়ে নিজেই একটা ছোট্ট চায়ের দোকান খুলে ফেলেন তিনি। ধীরে ধীরে ব্যবসা বাড়তে থাকে। চা-দোকান থেকে ভালোই আয় হতে থাকে। বিয়ে করেন তিনি। এরপর বাড়ি করবেন বলে ছোট জায়গাও কেনেন। কিন্তু কিছুদিন পর দ্বিগুণ দাম দিয়ে সেই জায়গা কিনে নেন অন্য একজন। এটাই হয়ে যায় তার জীবনের টার্নিং পয়েন্ট।

রিয়েল এস্টেটের ব্যবসা শুরু করে দেন সেই পুঁজি দিয়েই। অল্প দামে ছোট জমি কিনে বিক্রি করতে থাকেন বেশি দামে। ২০১০-এ খুলে ফেলেন নিজের কোম্পানি, এমজে ইনফ্রাস্ট্রাকচার। আর তা থেকেই তিনি আজ কোটি কোটি টাকার মালিক।

Related Posts

Leave a Reply