May 18, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

উনানেই বানান মিনি পিজ্জা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মোজারেলা চিজ ১ কাপ, ক্যাপসিকাম কুঁচি ১/২ কাপ, টমেটো কুঁচি ১/৪ কাপ, রান্না করা মাংস কুঁচি ১/২কাপ (মুরগি কুঁচি আদা রসুন, টমেটো সস ও সয়াসস মিশিয়ে ৫ মিনিট ভেজে নিন), পিজ্জা বা টমেটো সস ১ কাপ।

খামির এর জন্য: ময়দা ৩ কাপ, দুধ ১/৪ কাপ গুড়ো, লবণ ১ চা চামচ, ইস্ট ৩ চা চামচ (ইনস্ট্যান্ট ইস্ট নিতে পারেন), চিনি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ। 

খামির তৈরির পদ্ধতি  : সব শুকনো উপকরণ এক সাথে মিশিয়ে তেল দিয়ে ভালো করে মিশাতে হবে। পরিমান মত গরম জল দিয়ে নরম খামির বানাতে হবে।

খামির কাপড় দিয়ে ঢেকে উপরে ঢাকনা দিয়ে গরম স্থানে দিতে হবে।। উনানে তাওয়া গরম করে চুলা বন্ধ করে গরম তাওয়ার উপর বা ওভেন গরম করে তার উপর রাখলে ভালো।

পদ্ধতি : খামির ফুলে উঠলে কিছু ময়দা নিয়ে ২ মিনিট মথে ২ ভাগ করে নিন। তাওয়া বেশি আঁচে গরম হতে দিন। একভাগ নিয়ে বড় রুটি বানিয়ে গ্লাস বা গোল কিছুর ঢাকনা দিয়ে ছোট ছোট করে কেটে নিন। অথবা ছোট ছোট রুটি বানিয়ে নিন। আবার রুটিগুলো ৫ মিনিট ঢেকে রাখুন।

এখন গরম তাওয়াতে না ঢেকে ছোট রুটিগুলো দিয়ে উনানে আঁচ একদম কমিয়ে দিন। ৩-৪ মিনিট পর রুটির নিচ হয়ে আসলে উল্টিয়ে দিন। আবার কয়েক মিনিট পর নিচ হয়ে আসলে উপরে সস, ক্যাপসিকাম, মুরগি দিয়ে উপরে চিজ দিন এবং অরিগেনো ছিটিয়ে দিন। এবার ঢেকে ৫-৬ মিনিট অল্প আঁচে রাখুন। গরম পরিবেশন করুন।

ওভেনে করলে ২৫০সে এ প্রিহিট করুন। রুটির উপর সস দিয়ে তার উপর মাংস কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, টমেটো কুঁচি আর চিজ কুঁচি দিতে হবে। ওভেনে ২৫০ ডিগ্রি সে তাপে ১০ মিনিট বেক করতে হবে।

Related Posts

Leave a Reply