May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই ডিম খেলেই সেরে যাবে ক্যানসার : দাবি চিকিৎসকদের

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

ডিমের ‘ড্রিম প্ল্যান’ শুনলে অবাক হবেন! কী সেই ‘ড্রিম প্ল্যান’? মুরগির ডিম এবার ক্যানসার রুখতে সাহায্য করবে। তবে যে সে মুরগির ডিম নয়। একেবার স্পেশ্যালভাবে ‘ক্যানসার প্রতিরোধ ডিম’ পাড়বে মুরগি! খবর জিনিউজের।

রোজ একটা করে। কখনও তার বেশিও হতে পারে। হ্যাঁ, এমনই অবাক কাণ্ড ঘটিয়ে ফেলেছেন জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্স ইনডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এআইএসটি)-র চিকিৎসকরা। ওষুধের দ্বারা বেশ কিছু মুরগির শুক্রাণু জিনগত ভাবে পরিবর্তন করা হয়েছে।

তাঁদের দাবি, এসব মুরগির সঙ্গে সংমিশ্রণ ঘটিয়ে যে নতুন শঙ্কর প্রজাতির মুরগি তৈরি করা হয়েছে, তার ডিম ক্যানসার প্রতিরোধে সক্ষম। আর জিনের এই পরিবর্তন করতে গিয়ে বিজ্ঞানীরা ব্যবহার করেছেন ইন্টারফেরনস নামে দুর্মূল্য ওষুধ।

ক্যানসার, হেপাটাইটিস, স্কেলারোসিসের মতো আক্রান্ত রোগীদের এই ওষুধ ব্যবহার করা হয়। এই ওষুধ এতটাই দুর্মূল্য যে, মাত্র কয়েক মাইক্রোগ্রামের দাম ৮৮৮ ডলার। অর্থাত্ এই ডিম যে আমজনতার সাধ্যের মধ্যে হবে, তা বলা যাচ্ছে না।

এই ধরনের মুরগি প্রতিদিনই ডিম পাড়বে বলে দাবি বিজ্ঞানীদের। এখনও পর্যন্ত পরীক্ষানিরীক্ষার মধ্যে রয়েছে এই গবেষণা। যদি এই গবেষণা সফল হয় তাহলে, সোনার ডিমের আশা ছেড়ে ক্যানসার প্রতিরোধক ডিম পেতে একটা মুরগি কিনেই ফেলতে পারেন!

Related Posts

Leave a Reply