May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

জানতেন কি, বোতলের রঙের ওপর নির্ভর করে জলের গুন্

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বাইরে যাদের দৌড়াদৌড়ি বেশি তাদের সঙ্গে একটা জলের বোতল থাকা জরুরি। এমনকি অফিসের টেবিল বা বাড়ির জন্যেও জলের বোতল কেনা হয়। বাজারে বা সুপারশপে জলের বোতল কিনতে গেলে মনটাই ভালো হয়ে যায়। এতো বাহারি রং বা ডিজাইনের বোতলগুলো দেখতেই ভালো লাগে। যার যার পছন্দের রংয়ের বোতল কিনতে পারেন। আমরা সবাই ভাবি, একেক রংয়ের বোতল তৈরি করা হয় কেবল পছন্দের রংটি যেন মেলে তার জন্যে। আসলে নেপথ্যে আছে ভিন্ন বিষয়। 

জলের বোতলের ভিন্ন ভিন্ন রংয়ের কিন্তু ভিন্ন কাজ রয়েছে। একেক রংয়ের বোতল সূর্যের আলো থেকে নির্দিষ্ট রংয়ে সঞ্চিত শক্তি শুষে নেয় যাকে বলে ভাইব্রেশনাল এনার্জি। এ প্রক্রিয়াকে বলে ‘সোলারাইজিং’ বা ‘এনার্জাইজিং ওয়াটার’। অর্থাৎ, সূর্যের আলোতে যে রং রয়েছে তার থেকে শক্তি সঞ্চয় করে ভেতরের জলে বাড়তি শক্তি যোগ করে বোতলের রং। একেক রংয়ের বোতল কোনো নির্দিষ্ট রংয়ের শক্তি শুষে নেয়। এতে ভেতরের জলের বৈশিষ্ট্য বদলে যায়। এভাবে একেক রংয়ের বোতলের ব্যবহারের মাধ্যমে আপনি গোসলের জন্যে উপকারী জল থেকে শুরু করে ওজন হ্রাসের জল পর্যন্ত পেতে পারেন। যারা ওজন কমাতে চান তারা হয়তো জানেন না যে, বোতলের রং বদলেই আপনি ওজন হ্রাসের প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করতে পারেন। 

কাজেই আপনার কাছে থাকে রঙিন বোতলের জলের আসলে সোলারাইজড জল । এর সম্পর্কে আপনাকে কিছু ধারণা দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

যেভাবে প্রস্তুত করবেন সোলারাইজড পানি 
যা লাগবে: একটি সাধারণণ কাচের গ্লাস। রঙিন ফিল্টার, রাবার ব্যান্ড, জল (খনিজ জলটাই সাধারণ ব্যবহার করা হয়) এবং সুতির কাপড়। 

যেভাবে বানাবেন: গ্লাসের চারপাশে পছন্দের রংয়ের ফিল্টারটা রাবার ব্যান্ড দিয়ে আটকে দিন। এবার গ্লাসকে জলপূর্ণ করুন। এবার ওপরটা সুতির কাপড় দিয়ে ঢেকে দিন। গ্লাসটাকে রোদ্রে রেখে নিন। আনি চাইলে ফিল্টারের পরিবর্তে রঙিন গ্লাসও ব্যবহার করতে পারেন। 

যে সময় লাগবে: এটা নির্ভর করবে তখন সূর্যটা কত বেশি শক্তিশালী। গ্রীষ্মে খুব বেশি সময় না লাগলেও শীতে হয়তো ঘণ্টা দুয়েক লেগে যেতে পারে। কিংবা গোটা দিন লেগে যাবে। এভাবে রোদ্রে রাখতে হবে জল । তারপর ঘরে নিয়ে আসুন। সোলারাইজড ওয়াটার ফ্রিজে সর্বোচ্চ ৫ ঘণ্টা পর্যন্ত রাখতে পারবেন। একইভাবে তেলও সোলারাইজড করতে পারবেন। 

রং এবং ওজন হ্রাস 
একেক রংয়ের জলের বোতলের সোলারাইজড ওয়াটার একেক উদ্দেশ্য হাসিল করবে। উদাহরণ হিসেবে বলা যায়, যারা ওজন হ্রাসে সফলতা দেখতে চা ন তাদের হলুদ রংয়ের জলের বোতল বেছে নিতে হবে। আবার রংহীন বোতল বা গ্লাসের জলকে হলুদ রংয়ের ফিল্টার দিয়ে সোলারাইজড করে নিতে পারেন। বিজ্ঞান বলে, হলুদ রংয়ের বোতলের সোলারাইজড জল ওজনকে প্রভাবিত করতে পারে। 

আপনি চাইলেই খাবারে বসার আধা ঘণ্টা আগে এক গ্লাস জল হলুদ ফিল্টারে বা হলুদ বোতলে রোদ্রে রেখে দিতে পারেন। শুধু ওজন কমানোই নয়, ত্বকের জৌলুস বাড়াতেও সহায়তা করে। এ জল খেলে মনোযোগ বাড়বে এবং হজমের সমস্যা দূর হবে। 

ওজন কমানোর দৌড়ে সুষ্ঠু হজমপ্রক্রিয়া অনেক গুরুত্বপূর্ণ। আবার হজমের সঙ্গে সঙ্গে মেয়েদের পিরিয়ড সংশ্লিষ্ট বেদনা দূর করবে এবং বিষণ্নতা থেকে মুক্তি দেয়। 

Related Posts

Leave a Reply