May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

কোন টেস্ট নয়, শরীরের কোন অংশে ক্যানসার হয়েছে, বলে দেবে এই সফটওয়্যার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক্যানসার ধরার সহজ উপায় আনলেন মার্কিন বিজ্ঞানীরা। পোর্টেবল আলট্রা সাউন্ড মেশিন তৈরি করেছেন তাঁরা। এই মেশিনটির সঙ্গে আইফোন যুক্ত করা যাবে।  শরীরের কোন অংশে ক্যানসার হয়েছে কি না, বলে দেবে রক্তচাপ ও হৃদস্পন্দন মাপার সফটওয়্যার।

মেশিনটির নাম ‘বাটারফ্লাই আইকিউ’। বাড়িতে বসেই ক্যানসার সনাক্ত করতে পারবেন। ইলেকট্রিক রেজারের মতো মেশিনটিতে একটি স্ক্যানার রয়েছে। আইফোনের সঙ্গে সংযুক্ত করলে ডিসপ্লেতে সাদা-কালোতে শরীর দেখা যাবে। বিশেষজ্ঞদের দাবি, ক্যানসার দেরিতে ধরা পড়ার জন্যই মৃত্যু হচ্ছে বেশিরভাগ রোগীর।

মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের বাটারফ্লাই নেটওয়ার্ক এই মেশিনটি তৈরি করেছে।  সংস্থার প্রধান মেডিক্যাল অফিসার জন মার্টিন নিজের কণ্ঠনালিতে ক্যানসারের একটি কোষ পেয়েছিলেন। তাঁর গলায় সমস্যা হওয়ার পর তিনি মেশিনটি দিয়ে পরীক্ষা করেন। তাঁর আইফোনে উঠে আসে  সাদা-কালো ছবি।

তিনি দেখতে পান, তিন ইঞ্চি পুরু মাংস জমে রয়েছে তাঁর গলার কন্ঠনালিতে। মার্টিন জানিয়েছেন,  এই মেশিনটি গোটা শরীরের স্ক্যান করতে সক্ষম। ২০১৮ সালের মধ্যেই রক্তচাপ ও হৃদস্পন্দন মাপার সফটওয়্যারও আনতে চলেছে তারা। বাটারফ্লাইট মেশিনটির দাম প়ড়বে প্রায় দু’হাজার ডলার। চলতিবছরেই এটি বাজারে আসতে চলেছে।

Related Posts

Leave a Reply