May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

স্বপ্নের শেষ দেখা কারো পক্ষেই সম্ভব নয় ! কেন জানেন ?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়।

স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী ইত্যাদি আছে। এই বিষয়ে বিতর্কও রয়েছে। তবে স্বপ্নে কোন ঘটনাক্রম তার উপসংহারে আসার আগেই আপনার ঘুম ভেঙে যায় কেন! একটি নয়, এমন অসম্পূর্ণ স্বপ্ন-দর্শনের নেপথ্যে সক্রিয় একাধিক কারণ। 

প্রথমত, আমরা ঘুমিয়ে স্বপ্ন দেখি। ঘুমোলে অনিবার্য ভাবে ঘুম ভাঙবে। ঘুম যত পাতলা হতে থাকে, ততই ঘুম থেকে ওঠার বিষয়টি মনের গহীনে উঁকিঝুঁকি দিতে থাকে।   

একদিকে স্বপ্ন, অন্যদিকে বাস্তবের টানাপোড়েন শুরু হয়। এই অবস্থায় স্বপ্ন ক্রমশ ফিকে হতে শুরু করে। সেই কারণেই স্বপ্ন পুরোপুরি দেখা যায় না।

দ্বিতীয় একটি ব্যাখ্যায় বলা হয়, চোখের র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম এর জন্য দায়ি। ঘুম ভাঙার ঠিক আগের মুহূর্তের আরইএম সবথেকে দীর্ঘ হয়। আরইএম সাইকেলে স্বপ্ন দেখা সম্ভব নয়।

অর্থাৎ সেই ধোঁয়াশাপূর্ণ ক্ষেত্র যেখানে স্বপ্ন আর বাস্তবের সীমারেখা রীতিমতো ধূসর। ফলে স্বপ্নের একেবারে শেষের অংশ ক্রমশ মস্তিষ্ক থেকে বেরিয়ে যেতে থাকে। এই কারণেই কোন স্বপ্নের শেষটা কারও পক্ষে দেখা সম্ভব হয় না।

Related Posts

Leave a Reply