May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

যুবতী কুয়েলার সন্মামেই দুর্ধর্ষ বাগদাদিকে হত্যা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লা হয় পৃথিবীর প্রতি ঘটনার পেছনে কোন না কোন নারীর যোগ থাকে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্ট্যাট (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদিকে হত্যার পেছন রয়েছে সেই এক নারী। তা বোঝা যায় বাদ্যদ্বাদী নির্মূল অভিযানের নাম থাকি। মার্কিন স্পেশাল ফোর্সের সেই অভিযানের নাম ছিল ‘কায়লা মুয়েলার’।

জানা গেছে, ওই অভিযানের এই নামকরণ করা হয়েছে মার্কিন দাতব্য কর্মী কায়লা মুয়েলারের নামে। আর কায়লা মুয়েলার হত্যাকাণ্ডে আবু বকর আল-বাগদাদি প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে। এ কারণে বাগদাদি হত্যা মিশনের নাম রাখা হয়েছে ওই মার্কিন নারীর নামে।

মার্কিন সেনাবাহিনী বলছে, আবু বকর আল বাগদাদি কায়লা মুয়েলারকে অপহরণ করেছিলেন। এরপর তাকে ধর্ষণ করে হত্যা করেছিলেন তিনি।  তাই ওই মহিলার প্রতি শ্রদ্ধা নিবেদনে অভিযানটির এ নাম রাখা হয়। কায়লা মুয়েলার ২০১২ সালে সিরীয় শরণার্থীদের জন্য কাজ করতে প্রথম তুরস্ক-সিরিয়া সীমান্তে গিয়েছিলেন। সে সময় তার বয়স ছিল ২৬ বছর।

জানা গেছে, সিরিয়ার আলেপ্পোতে ২০১৩ সালে অপহৃত হন কায়লা। এরপর দীর্ঘদিন তার কোনো খোঁজ পাওয়া যায়নি। সে সময় কায়লা আইএস প্রধান আবু বকর আল বাগদাদির অধীনে জিম্মি হয়ে রয়েছেন বলে মনে করা হয়েছিল। এরপর পেরিয়ে যায় এক বছর। এক পর্যায়ে কায়লা নিহত হয়েছেন বলে খবর প্রচারিত হয়।

Related Posts

Leave a Reply