May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সন্দেহ মেটাতে বাগদাদির অন্তর্বাস চুরি করেছিল গুপ্তচর

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মার্কিন সেনাবাহিনীর ফাঁদে পা ফেলে নিহত হয়েছেন জঙ্গিগোষ্ঠী আইএস-এর প্রধান আবু বকর আল বাগদাদি। শনিবার গভীররাতে ঝুঁকি মাথায় নিয়ে সিরিয়ায় বাগদাদির গোপন ডেরায় চালানো হয়েছে দুর্ধর্ষ মার্কিন অভিযান। এদিকে, মার্কিন সেনাবাহিনীর  রুদ্ধশ্বাস অভিযানের ঠিক আগেই বাগদাদির অন্তর্বাস চুরি করে নিয়ে যায় মার্কিন সেনা নিয়োজিত এক কুর্দি গুপ্তচর।

সিরিয়ার কুর্দিদের বিশ্বস্ততাকে কাজে লাগিয়েই মার্কিন সেনাবাহিনী এমন কাজ করে। কিন্তু কেন চুরি করা হয়েছিল বিশ্বের ভয়ংকর জঙ্গির অন্তর্বাস? উত্তরটা জানলে চোখ কপালে উঠবে ।

বাগদাদি বারবার তার ডেরা পরিবর্তন করে গেছে। এ কারণে তার সাম্প্রতিক অবস্থান খুঁজে বের করবার জন্য একটা প্রমাণ দরকার ছিল ট্রাম্প প্রশাসনের। যেখানে বাগদাদি রয়েছে , সেখানে তার অন্তর্বাস থাকবারও সম্ভবনা প্রবল। সেই যুক্তি খাটিয়ে মার্কিন সেনা জঙ্গির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতেই ব্যবস্থা নেওয়া হয়। আর সেজন্যই মার্কিন সেনাবাহিনীর বিশ্বস্ত কুর্দি গুপ্তচর গিয়ে জঙ্গি ডেরা খুঁজে বের করে আনে বাগদাদির অন্তর্বাস।

পেন্টাগন জানিয়েছে, বাগদাদির মৃত্যুর পর তার ডিএনএ টেস্ট করে তবেই মৃত্যু সংবাদ নিশ্চিত করতে হতো মার্কিন সেনাবাহিনীকে। সেই কারণে আগে থেকেই বাগদাদির অন্তর্বাস মার্কিন সেনাবাহিনীর হাতে থাকলে, ডিএনএ টেস্টর ফলাফল মিলিয়ে বাগদাদির মৃত্যু নিশ্চিত করা সহজ হবে। এমন ভাবনা থেকেই বাগদাদির অন্তর্বাস চুরি করা হয়।

মার্কিন প্রশাসনের দাবি, সিরিয়ার যে সুড়ঙ্গে বাগদাদি ঢুকে নিজেকে বাঁচানোর চেষ্টা করছিল, সেই জায়গায় নিজের ‘ঢাল’ হিসবে ৩ শিশুকে নিয়ে ঢোকেন বাগদাদি। মার্কিন বাহিনীর তাড়া খেয়ে চিৎকার করতে করতে ওই সুড়ঙ্গে ঢোকেন বাগদাদি। কার্যত ওই সুড়ঙ্গটি ছিল বন্ধমুখ। যার একদিকে ছিল মার্কিন সেনাদের মিলিটারি কুকুর। গোটা চত্বর ততক্ষনে ফাঁকা করেছে মার্কিন সেনাবাহিনী। সুড়ঙ্গের মধ্যে শেষে উপায় না পেয়ে নিজের সুইসাইড জ্যাকেটের বোতাম টিপে বিস্ফোরণে নিজেকে ছিন্নভিন্ন করে দেন বাগদাদি । এর ১৫ মিনিট পর সেখানেই বাগদাদির দেহাবশেষ থেকে ডিএনএ পরীক্ষা করে জঙ্গিনেতার মৃত্যু নিশ্চিত করে মার্কিন বাহিনী।

Related Posts

Leave a Reply