May 20, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বিশ্বাস করবেন কি ? পাকিস্তানে ‘নওয়াজের’ পরাজয়ে কেঁদে ভাসিয়েছিল ভারতের এই গ্রাম

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ভারত-পাকিস্তানকে চিরদিনই একে-অপরের শত্রু বলেই জানে পৃথিবী। দুই দেশের নাগরিকরা একে-অপরের প্রতিদ্বন্দ্বী। কিন্তু তাই বলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পরাজয়ে কেঁদে ভাঁসাবে ভারতের কোন গ্রাম, বিশ্বাস করবেন কি। কিন্তু ইটা সত্যি। জাতীয় নির্বাচনে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন যখন পরাজিত হয় তখন ভারতের এক গোটা গ্রামের চোখে জল। হৃদয়ে বেদনা দেখা দিয়েছিল। 

কিন্তু নওয়াজের দলের পরাজয়ে রীতিমতো উদাস হয়ে পড়ে পাকিস্তানের ‘চির শত্রু’ দেশ ভারতের একটি গ্রাম। মনে হচ্ছে ভারতীয় পাঞ্জাবের জাতি উমরায় নামের ওই গ্রামে মহাশোকের ঘটনা ঘটে গেছে। ধর্মীয় পরিচয়ে নওয়াজ মুসলমান আর জাতি উমরা গ্রামের বাসিন্দাদের সিংহভাগ শিখ। তারপরও নওয়াজের জন্য তারা শোকে যেন পাথর হয়ে গেছে। 

খোঁজখবরে এর পেছনের কারণ যা জানা গেছে তার সঙ্গে কিছুটা আবেগ-অনুভূতি জড়িত। জানা যায়, এই গ্রামটিতে নওয়াজ শরীফের পূর্বপুরুষদের বসবাস ছিল। এখানে আছে তার দাদুর কবর। এখানেই কেটেছে নওয়াজের শৈশব। তার দলের পরাজয়ে জন্মস্থান সেই গ্রামের বাসিন্দারা চরম হতাশ হয়ে পড়েন। 

গ্রাম পঞ্চায়েতের প্রধান (মুখিয়া) দিলবাগ সিং বলেন, নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ যখন পূর্বপুরুষের গ্রাম জাতি উমরায় এসেছিলেন তখন রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল বিশেষ অনুদান দিয়েছিলেন এই গ্রামের জন্য। ‘শত্রু’ দেশের ক্ষমতাচক্রে আলোচিত এবং নিজের গ্রামের বিখ্যাত ব্যক্তিটি সম্পর্কে তিনি আরও বলেন, যখন পাকিস্তানে ক্ষমতার তখ্ত উল্টে গেল তখন ভয় ছিল নওয়াজ শরিফের না ফাঁসি হয়ে যায়। তবে গ্রামবাসীর প্রার্থনায় তার একটি চুলও বাঁকা করতে পারেনি ওরা।    

Related Posts

Leave a Reply