May 8, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

সম্পর্ক যে আর রইল না মোবাইলের সৌজন্যে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনি কি মোবাইল ফোনের দাসে পরিণত হয়েছেন? যারা সারাদিন মোবাইল ফোনের স্ক্রিনে বুদ হয়ে থাকেন তাদের বলা হচ্ছে ‘ফোন অ্যাডিক্ট’। ব্রিটেনের গবেষক ও চিকিৎসকরা এটাকে মানসিক ব্যাধি বলছেন। তাদের মতে, সামাজিক যোগাযোগের মাধ্যমের কারণে মানসিক ব্যাধি ও ঘুমের সমস্যা তৈরি হয়। বন্ধু ও পরিবারের সাথে সময় কাটানোর বদলে সারাক্ষণ ফেসবুক, টুইটার নিয়ে পরে থাকায় বাস্তব জীবনে সম্পর্কের ক্ষতি হচ্ছে বলে মনে করছেন তারা। শুধু তাই নয়, মোবাইল ফোনের স্ক্রিনে বুদ হয়ে থাকার কারণে মানুষের মধ্যে দূরত্ব তৈরি হচ্ছে। এর ফলে, পারিবারিক ও সামাজিক সম্পর্ক নষ্ট হচ্ছে। 

তাই চিকিৎসকরা বলছেন, আপনার ফোনটি নামিয়ে রাখুন। রয়্যাল পাবলিক হেলথ সোসাইটি ব্রিটেনে এক গবেষণা চালিয়েছে। এই সমীক্ষায় ১৮ থেকে ৩৪ বছর বয়সী ছেলে-মেয়েদের ৪৭ শতাংশ মনে করছেন, সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে দুরে থাকতে পারলে মানসিক দিক দিয়ে তারা লাভবান হবেন।

আপনি হয়তো ভাবছেন, ফোনের মালিক আপনি। এটাকে আপনিই নিয়ন্ত্রণ করেন। ইংলিশ কমেডিয়ান রাসেল কেইন জানিয়েছেন, তাকে আসলে ঐ যন্ত্রটিই নিয়ন্ত্রণ করছিল। তিনি এতটাই নিজের জীবনের উপর নিয়ন্ত্রণ হারিয়েছেন যে ইন্টারনেট অ্যাডিকশন ঠেকাতে রীতিমতো প্রফেশনাল কাউন্সেলিং নিচ্ছেন।

তিনি বলছেন, ইন্টারনেট অ্যাডিকশন আমার জীবনের উপর প্রভাব ফেলছে। কাজ থেকে ফিরে পরিবারের সাথে না বসে কাপড় বদলাতে চলে যেতাম। আসলে আমি ফোন নিয়েই সময় কাটাচ্ছিলাম।

Related Posts

Leave a Reply