May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভুতের বিয়েতে যৌতুক ২৩ লাখ টাকা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মেয়ে মারা গেছে। এখন তার বিয়ের জন্য এমন একজন পাত্রকে খুজেঁ বের করা হল যে কিনা আরও তিন বছর আগেই মারা গেছে। আর সেই পাত্রকে বিয়ের যৌতুক হিসেবে দেওয়া হয়েছে ২৩ লাখ টাকা।

শুনতে আজগুবি গল্প মনে হলেও চীনের অনেক প্রদেশেই গত ৩ হাজার বছর ধরে মৃত আত্মার বিয়ের প্রচলন রয়েছে। একবিংশ শতাব্দির বিজ্ঞানের যুগেও সেই প্রথায় ছেদ পড়েনি। সম্প্রতি চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হেনানের এইরকম একটি বিবাহের খবর প্রচারিত হয়েছে চায়না রেডিওতে।

সম্প্রতি চীনের গণমাধ্যমে প্রচারিত এমন ভুতূরে বিয়ের ঘটনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। খবরে বলা হয়, ২৭ হাজার মার্কিন ডলার অর্থাৎ প্রায় ২৩ লাখ টাকা যৌতুক দিয়ে এক দম্পতি তাদের মৃত কন্যার বিয়ে দিয়েছেন। পাত্র তিন বছর আগে মারা যাওয়া এক যুবক।মৃত কন্যার বিয়ের জন্য এতো মোটা অংকের যৌতুক দিলে কি হবে! দম্পতির দাবি, পরিবারকে অভিশাপমুক্ত করতে এই অর্থ তো কিছুই নয়। আর পুত্র সন্তানের পিতা-মাতা তো খুশিতে আটখানা। তাদের মতে, হাতি মরলেও যেমন লাখ টাকা, ছেলেও যে তাই!

আরেক বাসিন্দা লি লং লিউকোমিয়া রোগে ভুগে মারা গেছেন ২০১৬ সালে। এরপর থেকেই মৃত ছেলের জন্য একটি যোগ্য ও সুন্দরী পাত্রী খুঁজছিলেন তার মা। দুবছর পর অবশেষে খুঁজে পান ছেলের বৌ। পাশের গ্রামের ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাওয়া লি জিউইন। এরপর তিনি পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে বিয়ের কথাবার্তা পাকা করে ফেলেন।

ঘটনাটি অদ্ভুত শোনালেও অবিবাহিত মৃত সন্তানের আত্মার গতি করার জন্য এমনই কাণ্ড ঘটিয়ে থাকেন চীনের প্রত্যন্ত অঞ্চলের মানুষ। উন্নতির চরম শিখরে উঠেও দেশটির বেশ কিছু অঞ্চলের মানুষ সাপ, ব্যাঙ খাওয়ার পাশাপাশি এমন অন্ধ কুসংস্কারে এখনও বিশ্বাস রাখেন। তাদের বিশ্বাস, অবিবাহিত অবস্থায় সন্তান মারা গেলে সে আত্মার ভবিষ্যৎ তো খারাপই, সেই সঙ্গে গোটা পরিবারটিও অভিশপ্ত হয়ে যেতে পারে।

Related Posts

Leave a Reply