May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

হুশিয়ারি: আসছে নতুন মহামারী, মরবে তিন কোটি মানুষ!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মাসে মারা যাবে বিশ্বের ৩ কোটি মানুষ। প্রাণঘাতী এ রোগের কারন বুঝে উঠার আগেই মারা যাবে এত মানুষ। পৃথিবীর মানুষদের এমন দু:সংবাদ দিয়েছেন বিল গেটস।

ম্যাসাচুসেটস মেডিক্যাল সোসাইটি ও দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন আয়োজিত মহামারী বিষয়ক এক আলোচনায় এ চরম হুঁশিয়ারি দেন বিল গেটস ।

মহামারী বিষয়ক ওই আলোচনায় আরো প্রকাশ পায়, ১৯১৮ সালে প্রাদুর্ভাব ঘটা এক মহামারি ফ্লু যাতে ৫ কোটি লোক মারা গিয়েছিল সে রকম একটি নতুন ফ্লুতে মাত্র ৬ মাসের মধ্যে ৩ কোটি মানুষের মৃত্যু হতে পারে।

তবে কবে নাগাদ এ মহামারি দেখা দেবে তা ঠিক ভাবে না বললেও আগামী দশকের মধ্যেই এটা ঘটবে।

এ মরণব্যাধি মোকাবেলায় বিশ্ব প্রস্তুত নয় জানিয়ে বিল গেটস বলেন, ‘আমরা বিশ্বব্যাপী শিশুদের দারিদ্রমুক্ত করছি এবং পোলিও ও ম্যালেরিয়ার মত রোগ নির্মূলে ভালো করছি। কিন্তু একটি ক্ষেত্র রয়েছে যেখানে বিশ্ব বেশি এগোতে পারেনি। তা হচ্ছে মহামারি বিষয়ে প্রস্তুতি। এ ধরনের রোগের প্রাদুর্ভাবের আশঙ্কা অব্যাহত থাকবে।’

তার মতে, ‘একক ব্যক্তি বা একটি ক্ষুদ্র দলের জন্য রোগকে অস্ত্র হিসেবে সৃষ্টি করা সহজ হচ্ছে যা দাবানলের মত বিশব্যাপী ছড়িয়ে পড়তে পারে। গেটসের মতে, রাষ্ট্র ছাড়াই ক্ষুদ্র কোনো সংগঠন বা প্রতিষ্ঠান একটি গবেষণাগারে গুটি বসন্তের প্রাণঘাতী রূপ তৈরি করতে পারে।’

তবে কি কারনে এ মহামারি হবে তার সঠিক ধারনা দিলেও বিল গেটস জানান, বিশ্বের জনসংখ্যার বাড়ার অধিক হার এবং মানব সমাজ বন্য পরিবেশের দিকে অগ্রসর হওয়ার প্রেক্ষিতে সব সময় নতুন জীবাণুর উদ্ভব ঘটছে। যে জীবানু থেকেই হতে পারে মহামারির বিস্ফোরন।

বিল গেটসের মতে, এ জীবানু ছড়াচ্ছে এখন ই, তবে প্রাণঘাতী রুপ নিবে সামনের দশকেই।

বিল গেটস জীবানু ছড়ানোর বেপারে বলেন, ”আমাদের আন্তঃসংযোগ সম্পন্ন বিশ্বে মানুষ সব সময় বিমানে উড়ছে, মাত্র কয়েক ঘন্টার মধ্যে এক মহাদেশের এক নগর থেকে অন্য মহাদেশের আরেক নগরে যাচ্ছে।”

বিল গেটস ইনস্টিটিউট ফর ডিজিজ মডেলিং-এর একটি রিপোর্টের অনুলিপি উপস্থাপন করেন। এই অনুলিপিতেই এসব তথ্য উপস্থাপন করা হয়েছে।

Related Posts

Leave a Reply