May 14, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ভাপে তৈরি করুন চিকেন বান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ডো এর জন্য : ময়দা, লবণ, চিনি, ইস্ট, ডিম, মিল্ক পাউডার, জল, তেল।

ফিলিং তৈরির সামগ্রী : মুরগির মাংস- ৫০০ গ্রাম, তেল- ২ টেবিল চামচ, রসুন- ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো- ১ টেবিল চামচ, কালো গোলমরিচ- ১ চা চামচ, উস্টার সস- ১ টেবিল চামচ, চিনি- ১ চা চামচ, জিরা ভাজা গুঁড়ো- ১ চা চামচ, লেবুর রস- ২/৩ চা চামচ, লবণ- স্বাদ মতো।

পদ্ধতি : ডো এর উপকরণগুলো পরিমাণ মতো সব উপকরণ নিয়ে একসাথে মিশিয়ে নরম ও মোলায়েম ডো বানিয়ে একটা বাটিতে ঢাকনা দিয়ে পাশে ২০ মিনিট রেখে দিন। এর বেশি সময় রাখতে পারলে আরো ভালো।

এখন ফীলিং তৈরিতে প্রথমে তেলে রসুন ভেজে এতে মাংসের কিমা দিয়ে তারপর বাকিসব মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। অল্প জল দিয়ে রান্না করুন। একদম ভাজা ভাজা হবে। এরপর পুরটা নামিয়ে ঠাণ্ডা করতে হবে।

এবার ডো নিয়ে রুটির গোলার মতো গোল গোল করে নিতে হবে। এরপর গোলাটি হাত দিয়ে হাল্কা চেপে চ্যাপটা করে নিয়ে এরমধ্যে মাংসের ফিলিং দিয়ে হাতে গোল করতে হবে। মসৃণ বান হবে।

এবার যে পারতে ভাব দিবেন সেটি তৈরি করুন। পাত্রে পরিমাণ মতো জল দিয়ে গরম করে নিনি। পানি গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। তারপর তৈরি বানগুলো পরস্পর থেকে দূরে দূরে রাখবেন। ১৫/২০ মিনিট অপেক্ষা করতে হবে যেন বানটি ফুলে উঠে। তারপর চেক করে দেখুন সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

আপনি ভাপে করতে না চাইলে ওভেনে বেক করে নিতে পারেন। সেক্ষেত্রে বেকিং প্যানে তেল মাখিয়ে বানগুলো রাখুন। পরস্পর থেকে দূরে দূরে রাখবেন। ১৫ মিনিট অপেক্ষা করতে হবে যেন বানটি ফুলে উঠে।বানের ওপরে ডিমের কুসুম জল দিয়ে ফেটিয়ে ব্রাশ করুন। ছড়িয়ে দিতে পারেন সাদা দিন। ১৬০° তাপমাত্রায় ১৫/২০ মিনিট বেক করতে হবে।নামানোর পর কিছুক্ষণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। ১০ মিনিট রাখার পর পরিবেশন করুন। এতে বান নরম হবে।

Related Posts

Leave a Reply