May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘স্মার্ট সিটি’-র মূল্য হাড়ে-হাড়ে টের পাচ্ছেন চীনা নাগরিকরা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ত্রিশ বছর আগে শেনজেন ছিল জেলেদের গ্রাম, ধানক্ষেত দিয়ে চারপাশ ঘেরা। তারপর যখন চীনের প্রথম বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে একে গড়ে তোলা হয়, একে একে গ্রামীণ মেঠোপথ থেকে ব্যস্ত ব্যবসায়িক শহরে রূপান্তরিত হয় শেনজেন।

এক কোটি কুড়ি লাখ মানুষের এই শহরটি এখন পার্ল নদী অববাহিকায় ডুবতে বসা বিরাট এক নগর মাত্র।

চীনের স্মার্ট শহর হবার পরিকল্পনা বিশ্বের বড় পরিকল্পনাগুলোর অন্যতম। কিন্তু প্রশ্ন উঠেছে, নজরদারী সংক্রান্ত যে প্রযুক্তি দেশটির হাতে রয়েছে, তা এর নাগরিকদের জীবনমান বাড়াতে পারবে কিনা, নাকি সেসব কেবল তাদের ওপর নজর রাখার কাজেই ব্যবহার হবে।

২০৫০ সালের মধ্যে চীনের শহরগুলোতে আরো ২৯ কোটি কুড়ি লাখ বাসিন্দা বাড়বে।ইতিমধ্যে দেশটির ৫৮ শতাংশের বেশি নাগরিক শহুরে এলাকায় বাস করেন, যেখানে ১৯৮০ সালে মাত্র ১৮ শতাংশ মানুষ শহরে থাকতো।

কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ৬৬২ টি শহর আছে, এর মধ্যে ১৬০টির বেশি শহরেই অন্তত দশ লাখ বা তার বেশি মানুষ বাস করে।

সম্প্রতি বার্সেলোনায় অনুষ্ঠিত স্মার্ট সিটিজ মেলায় শেনজেন অংশ নিয়ে বড় ধরণের প্রদর্শনী করেছে।

জিয়াং ওয়েই ডং, শেনজেনের প্রতিনিধি দলের একজন শীর্ষ কর্মকর্তা ব্যাখ্যা করছিলেন শহরটি কী ধরণের প্রযুক্তি দিয়ে নিয়ন্ত্রিত হচ্ছে।

শহরটির মূল মনোযোগ এখন জনসংখ্যার ওপর।তিনি বলেন, চীনের শহরগুলোর মধ্যে শেনজেনেই প্রথম বিদ্যুৎ চালিত বাস এবং ট্যাক্সি চালু হয়। স্মার্ট যানবাহনের পাশাপাশি, শহরটিতে নতুন করে স্মার্ট স্বাস্থ্যসেবা চালু হয়েছে, যার মাধ্যমে দূরদূরান্তের প্রদেশ থেকে আসা মানুষের স্বাস্থ্য বিষয়ক রেকর্ড তাৎক্ষণিকভাবে সরবারহ করা যায়।

কিন্তু যখন নিরাপত্তার ব্যপারে জানতে চাওয়া হয়, ওই কর্মকর্তার জবাব তখন ততটা  আশাতীত ছিলো না।

আমরা কেবল ট্রাফিকের সমস্যার নিয়ে কাজ করি, শেনজেনের নাগরিকদের মনিটর করা হয় না।”

কিন্তু কিছুদিন আগে শেনজেন শহরে নজরদারি সংক্রান্ত আরেকটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়, যেখানে আগত দর্শনার্থীদের সবাইকে মতামত দিতে হয়েছে।

মেলায় প্রত্যেক দর্শনার্থীদের ফেসিয়াল রিকগনিশন এবং কর্তৃপক্ষের দেয়া নানা ধরণের চ্যালেঞ্জে অংশ নিতে হয়, যার বেশিরভাগের মাধ্যমেই ঐ নাগরিকদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা যাবে।

চীন আশ্চর্য দ্রুততায় নতুন সব শহর তৈরি করছে, বাড়িঘর আর যানবাহনের ধরণ ও মাধ্যম বদলে ফেলাসহ দেশটির পুরো নাগরিক চিত্রের খোলনলচেই বদলে ফেলা হচ্ছে। এই মূহুর্তে চার কোটি মানুষের থাকার ব্যবস্থা রেখে তৈরি হচ্ছে স্মার্ট শহর।

Related Posts

Leave a Reply