May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

কত বয়স পর্যন্ত নিয়মিত শারীরিক মিলন দরকার?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
খামোখা ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। স্বাভাবিকভাবেই মস্তিষ্ক সতেজ রাখতে পারেন। কীভাবে? সে’ক্স! হ্যাঁ, ৫০ বছর বয়সের পরেও নিয়মিত যৌনসঙ্গম করুন। তাতে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে। ফলে, ভুলে যাওয়া, একাগ্রতার অভাব ইত্যাদি সমস্যা থেকে রেহাই মিলবে।

৫০ থেকে ৮৩ বছর বয়স, এমন ৭৩ জনের উপরে সম্প্রতি গবেষণা চালান কভেন্ট্রি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে ‘দ্য জার্নালস অফ জেরোন্টোলজি, সিরিজ বি: সাইকোলজিক্যাল অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস’ পত্রিকায়। ২৮ জন পুরুষ ও ৪৫ জন নারীর উপরে এই গবেষণা চালানো হয়।

ওই ৭৩ জনকে তিনটি দলে ভাগ করা হয়েছিল— যারা এক বছরে সে’ক্স করেননি, যাঁরা মাসে একবার সে’ক্স করেছেন এবং যাঁরা সপ্তাহে একবার বা তার বেশি সে’ক্স করেছেন।

দেখা গিয়েছে, সপ্তাহে একবার বা তার বেশি সে’ক্স করেছেন যে সব পুরুষ-মহিলা, তাদের কোনো কিছু মনে রাখার ক্ষমতা তুলনায় বেশি। একাগ্রচিত্তে কাজ করতে তারা সক্ষম।

গবেষকরা জেনারেল রিজনিং নিয়ে যে সব প্রশ্ন করেছেন, তার উত্তরও চটপট দিয়েছেন এনারা।

গবেষকদের দাবি, এ থেকে একটা জিনিসই পরিষ্কার হয়। সেটা হল, ৫০ বছর বয়সের পরও যারা সপ্তাহে একবার বা তার বেশি সে’ক্স করেন, তাদের মস্তিষ্ক বেশি কর্মক্ষম থাকে। কিন্তু, এটা কীভাবে সম্ভব হয়?

গবেষকরা জানাচ্ছেন, যৌন উত্তেজনার সময় শরীরে দু’টি হরমোন নির্গত হয়। একটি হল, ডোপামাইন। অন্যটি, অক্সিটোসিন। এই হরমোনগুলি মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। তাই যত বেশি সে’ক্স করবেন, এই হরমোনগুলিও তত বেশি নির্গত হবে। ফলে, মস্তিষ্ক সতেজ থাকবে।

কভেন্ট্রি বিশ্ববিদ্যালয়ের গবেষক হেইলি রাইট বলেন, ‘বয়স্ক মানুষদের যৌনজীবন থাকবে, এটা ভাবতে পছন্দ করে না আমাদের সমাজ। কিন্তু সমাজের এই গতানুগতিক ধারণাকে আমরা চ্যালেঞ্জ করতে চাই। ৫০ বছর বয়সের পরে সে’ক্স করলে মস্তিষ্ক সতেজ থাকার পাশাপাশি সার্বিকভাবে শরীর ও মন ভাল থাকে। অর্থাৎ বেশি বয়সে নিয়মিত সে’ক্সের সঙ্গে ভাল থাকার গভীর সম্পর্কও রয়েছে।’

Related Posts

Leave a Reply