May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিশ্বজুড়ে মানুকা’র কদরেই নকলের রমরমা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

দুনিয়ার সবচেয়ে প্রসিদ্ধ ও দামি মধু হিসেবে পরিচিত মানুকা মধু। তবে যারা এটিকে খুব মিষ্টি বলে মনে করছেন তাদের হতাশ হতে হবে। কেননা মধু মিষ্টি বলে পরিচিত হলেও মানুকা মধু আদতে তেমনটি নয়। এরপরও অন্য কারণে এই মধুর কদর রয়েছে বিশ্বজুড়ে।

স্বাস্থ্য ও সৌন্দর্য্য বিশেষজ্ঞদের কাছে মানুকা মধু অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিউইয়র্কের স্কারলেট জনাসেন, কোর্থনি কার্ডাশিয়ান, গিনেথ প্যালথ্রো’র মতো বিখ্যাত সৌন্দর্য বিশেষজ্ঞরা এই মধুর গুণাগুন সম্পর্কে বলে থাকেন। ক্লায়েন্টদের সৌন্দর্য বৃদ্ধিতে মানুকা মধু তারা ব্যবহারও করে থাকেন।

তবে বিভিন্ন দোকানে এই মধু যেভাবে বিক্রি হয়ে থাকে তাতে ক্রেতারা প্রতারিত হন। আর সেটি হন এই ভেবে যে আসল মানুকা মধু কিনছেন। লেবেলে মানুকা মধু লেখা থাকলেও সেখানে আদতে সেসবের কোনো গুণাগুন থাকে না। কেননা, বেশিরভাগ দোকানেই আসল মানুকা মধু বিক্রি হয় না।

বিশেষজ্ঞেরা পরীক্ষা করে দেখেছেন, অনেক দোকানেই আসল মানুকা মধু বিক্রি হয় না। এমনকি লন্ডনের প্রসিদ্ধ দোকানগুলোর মধ্যে অন্যতম ফোর্টনাম এন্ড ম্যাসন তাদের বিক্রির জন্য রাখা সব মানুকা মধু ফিরিয়ে নেয়। কারণ হিসেবে জানা যায়, ব্রিটিশ সরকার সেগুলো পরীক্ষা করে দেখতে পায় নামে ‘মানুকা মধু’ হলেও আদতে তা নয়।

খাঁটি মানুকা মধু মূলত নিউজিল্যান্ড-এ উৎপন্ন হয়। নিউজিল্যান্ডের মানুকা হানি বাজারে পাওয়া অন্য সব মধুর চেয়ে বেশী ঔষধিগুণ সম্পন্ন। মানুকা নামক একপ্রকার ঝোপ জাতীয় উদ্ভিদের ফুল থেকে এই মধু উৎপন্ন হয়। যা “মানুকা হানি” নামে পরিচিত।

Related Posts

Leave a Reply