May 15, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ঘরেই তৈরি করুন পছন্দের পাস্তা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দি কেনা পাস্তা নিয়ে আপনার আপত্তি থাকে তাহলে কেনার দরকার নেই বাড়িতেই তৈরি করে নিন পাস্তা। কারণ পাস্তা স্বাদে ও গুনে অতুলনীয় হলেও এর আকাশ ছোঁয়া দামটাই যেনো একে হাতের নাগালের বাইরে নিয়ে যায়। আর তাই আজকের রেসিপি হলো ঘরেই পাস্তা তৈরির পদ্ধতি। খুব সহজেই কম সময়ে ও কম খরচে ঘরেই বানিয়ে ফেলা যায় পাস্তা। আসুন জেনে নেওয়া যাক ঘরে পাস্তা তৈরির সহজ রেসিপি।

সামগ্রী : পৌনে দুই কাপ ময়দা, ডিম ৬ টি (স্বাভাবিক তাপমাত্রার), অলিভ ওয়েল ৪ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

পদ্ধতি : প্রথমে চালনি দিয়ে ময়দা চেলে নিন ভালো করে। একটি পাত্রে ময়দাগুলো রাখুন। ময়দার উপরে ডিম, অলিভ ওয়েল ও লবণ দিন। কাঁটা চামচ দিয়ে ডিমের কুসুম ফাটিয়ে নিন। এরপর পুরো মিশ্রনটি ভালো করে ময়ান করে নিন।
ময়ানটি মসৃণ না হওয়া পর্যন্ত সেটাকে টানুন ও ময়ান করুন। খুব ভালো করে ময়ান করা হয়ে গেলে ডো টা কে দুই ভাগে ভাগ করে বলের মতো আকৃতি দিয়ে রাখুন।

৫ মিনিট রেখে দিন ডোগুলোকে। এরপর রুটি বেলার পিড়িতে সামান্য শুকন ময়দা ছিটিয়ে পাতলা করে বেলে নিন ডোগুলোকে। এরপর পাস্তা কাটার/পিজা কাটার/ ছুরি দিয়ে পছন্দ মতো আকৃতিতে কেটে নিন পাস্তা। আপনার পাস্তা এবার রান্না করার জন্য প্রস্তুত হয়ে গেলো।

চুলায় গরম জলে পরিমাণ মতো লবণ দিন। ফুটন্ত লবণ জলে মাত্র ৪/৫ মিনিট রাখলেই করলেই পাস্তা সেদ্ধ হয়ে যাবে ভালো করে। এরপর পছন্দের টপিং, চিজ, মশলা ও সস দিয়ে স্বাদ মতো বানিয়ে পরিবেশন করুন ঘরে বানানো সুস্বাদু পাস্তা।ঘরে তৈরি পাস্তা খেতে খুবই তাজা ও সুস্বাদু হয়। তাই আজই বানিয়ে ফেলুন মজাদার পাস্তা। পাস্তা কেটে নেওয়ার পর ৩/৪ ঘণ্টা শুকিয়ে বাক্সে ভরে ফ্রিজে রাখলে ৪দিন পর্যন্ত ভালো থাকে। এছাড়াও সেদ্ধ করে বাক্সে ভরে ফ্রিজে রাখলেও কয়েকদিন ভালো থাকে এই পাস্তা।

Related Posts

Leave a Reply