May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিরক্ত করে বাড়ি ফেরাবে ড্রোন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই জাপানের কর্মীরা খুব বেশি ওভারটাইম কাজ করার একটা ঐতিহ্য গড়ে তুলেছে। এই প্রবণতা কমাতে জাপানের একটি ফার্ম ঠিক করেছে অফিসে ড্রোন ব্যবহার করে কর্মীদের মনে করিয়ে দেবে যে তাদের বাসায় যাওয়ার সময় হয়েছে।

টাইসেই নামের একটি ক্লিনিং ফার্ম ও টেলিফোন কোম্পানি এনটিটি মিলিতভাবে ব্যবস্থাটি চালু করবে। এই ব্যবস্থায় ড্রোন নিয়মিত সূচি অনুযায়ী অফিসে ভেতর উড়ে বেড়াবে। এসময় ড্রোনগুলো ভিডিও রেকর্ড করবে।

কেউ নির্দিষ্ট সময়ের বেশি অফিসে থেকে কাজ করলে তাকে ক্যামেরায় রেকর্ড করার সময় সনাক্ত করতে পারবে ড্রোনগুলো। অফিসের সময়ের বাইরে কাউকে কাজ করতে দেখলে ড্রোনগুলো তার কানের কাছে গিয়ে একঘেয়ে সুরে একটি প্রচলিত ইংরেজি লোকগীতি বাজানো শুরু করবে।

টাইসেই’র পরিচালক জানান, ড্রোন যেকোনো সময় কানের কাছে এসে গান শুরু করতে পারে এই ভয় পেলে কেউ আর অতিরিক্ত সময় কাজ করবে না। ২০১৮ সালের শুরু থেকেই নতুন ব্যবস্থাটি চালু করবে তারা।

তিনি জানান, যেসব প্রতিষ্ঠান এই পদ্ধতি ব্যবহার করতে চায় তারা মাসে ৪৫০ ডলার দিয়ে এই ড্রোনগুলো ভাড়া করতে পারবে।

তবে অনেকে মনে করছেন, জাপানিদের অতিরিক্ত কাজ করার অভ্যাস এভাবে বদলানো যাবে না।

ওসাকা ইউনিভার্সিটির প্রফেসর স্কট নর্থ বলেন, ‘রোবট দিয়ে বিরক্ত করে কর্মচারীদের অফিস থেকে বাসায় পাঠানো হলে তারা বাসায় গিয়েও অফিসের কাজই করবেন। ওভারটাইম করা কমাতে হলে কাজের চাপ কমাতে হবে।’

তিনি বলেন, ‘এজন্য প্রচুর সময় নষ্ট হয় এমন কাজগুলো বন্ধ করতে হবে। অথবা জাপানের অফিসগুলোতে কর্মীদের মধ্যে কুখ্যাত প্রতিযোগিতা কমাতে হবে। দুটোর কোনটিই করা না গেলে আরও লোক কর্মী নিয়োগ দিতে হবে।’

অতিরিক্ত পরিশ্রম করার কারণে জাপানে প্রতি বছর কয়েক হাজার মানুষ অকালে মারা যান। এটি সেখানে এতই প্রকট একটি সমস্যা যে এ ধরনের মৃত্যুর জন্য একটি জাপানি শব্দও রয়েছে। অতিরিক্ত কাজ করতে করতে মারা যাওয়াকে তারা বলে ‘কারোশি’। ‘কারোশি’ বরণ করা বেশির ভাগ মানুষের বয়স ৩০ থেকে ৪০।

Related Posts

Leave a Reply