May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভয়ানক : করেন্টাইন-ভ্যাকসিন নয়, করোনা থেকে বাঁচতে ‘আল্লা’ই একমাত্র ভরসা পাকিস্তানের  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মারণ করোনাভাইরাস থেকে রেহাই পেতে যখন বিশ্ব জুড়ে নানা দেশ লকডাউন থেকে শুরু করে ভ্যাকসিন বানানোর জীবন-মরণ লড়াই করে চলেছে ঠিক সেই পরিস্থিতে একদন অন্য পথে হাটছে প্রতিবেশী দেশ পাকিস্তান। এখন পর্যণ্ত পাকিস্তানে ১৭শ’ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্য। মৃত্যু হয়েছে ২১ জনের। এই মুহূর্তে করোনা সংকটে এক ভয়াবহ পরিণতির সম্মুখীন পাকিস্তান।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানের চিকিৎসকরা করোনা আতঙ্কের মধ্যে রোগী দেখা ছেড়ে দিয়ে দায়িত্ব পালনে অস্বীকৃতি জানিয়েছে। এরমধ্যে দেশটির আলেমরা এখনো মসজিদ বন্ধ না রেখে বরং বেশি-বেশি লোককে জুমার নামাজে অংশ নেওয়ার ডাক দিয়ে জানিয়েছেন ‘বেশি লোকে মসজিদে জড়ো হয়ে নামাজ পড়ুন যাতে সৃষ্টিকর্তা মরণব্যধি থেকে আমাদের রক্ষা করেন। এমনকি সেখানের মা-বাবারাও কোয়ারেন্টাইন মানতে নারাজ। তারা সন্তানদের নির্বিঘ্নে বাইরে যেতে দিচ্ছেন, ফলে ক্রিকেট খেলায় ও রাস্তাঘাটে হইহুল্লোডড়ে মাতছে শিশুরা।

পৃথিবীর ৫ম জনবহুল এই দেশে করোনা নিয়ে নিয়ম-নীতির কোনও তোয়াক্কা করা হচ্ছে না। যার ফলে দ্রুতই করোনা সংক্রমণের বিস্তার ঘটছে পাকিস্তানে । যে দেশে এখনো জলাতঙ্ক ও শিশু-ব্যাধি পোলিও মহামারী, তার মধ্যে করোনা প্রতিরোধ নিয়ে কোনও মাথা ব্যথা নেই তাদের।

এর আগে প্রধানমন্ত্রী ইমরান খানও দেশটির স্বাস্থ্য বিভাগ ও রাজ্য প্রশাসনের আহ্বান মেনে নেয়নি। তিনি লকডাউন ঘোষণা করতে চাননি। তিনি জানান, লকডাউন দেশের অর্থনীতিকে ধ্বংস করে দেবে। আমি বরং আহ্বান জানাবো সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ চালিয়ে যাওয়ার। কেন না, এদেশের মিলস-ফাক্টরিই অর্থনীতির মেরুদণ্ড।

তবে করোনা পরিস্থিতি ক্রমেই বেগতিক হওয়ায় অবশেষে ইমরানের উল্টো সুরে অ্যাকশনে নেমেছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। তবে এই সিদ্ধান্তে আসতে বেশ দেরি হয়ে গেছে। ইতিমধ্যে চিকিৎসক ও নার্সরা কাজে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে। একই সঙ্গে আলেম সমাজও ক্ষেপে উঠেছে ইমরান সরকারের উপর।

Related Posts

Leave a Reply