May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মাইক্রোওয়েভের এই ট্রিক জানলে চমকে উঠবেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মাইক্রোওয়েভ ওভেন। রান্না করা কিংবা খাবার গরম করার এই আশ্চর্য যন্ত্রটি সময়ের সাথে সাথে উচ্চবিত্তের দালান ছেড়ে মধ্যবিত্তের ঘরে স্থান করে নিচ্ছে। কিন্তু এর কাজ কি শুধুই রান্না আর খাবার গরম করা? আরও কিছু ছোটখাট কাজ করা যায় মাইক্রোওয়েভ ওভেন দিয়ে। দেখে নিন কী সেই কাজগুলো :

১. রসুন:  রসুনের খোসা ছাড়াতে সমস্যা হয়? রসুনের কোয়া আলাদা আলাদা করে ১৫ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করুন। এরপর খোসা ছাড়ান।

২. পাউরুটি:  দুই-একদিনের পুরোনো হয়ে গেলে পাউরুটি শক্ত হয়ে যায়। খুব সহজেই একে আবার খাদ্যোপযোগী করে তুলতে পারেন। হাল্কা ভেজা টিস্যুতে জড়িয়ে ২০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করুন। খাওয়ার সময় তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

৩. লেবু:  জুস বানানোর জন্য লেবু কাটার আগে অন্তত ১০ সেকেন্ড মাইক্রোওয়েভ করুন। এতে সমস্ত রসটা সহজেই বেরিয়ে আসবে।

৪. বাদাম:  মাইক্রোওয়েভে বাদাম টোস্ট করে খেয়েছেন কখনও? ট্রাই করতে পারেন। সামান্য তেল দিয়ে এক  মিনিট ধরে বাদাম টোস্ট করুন মাইক্রোওয়েভে। এরপর খেয়ে দেখুন।

৫. মধু:  অনেক সময় মধু জমে শক্ত হয়ে যায়। খুব সহজেই গলিয়ে নিন জমাট বেঁধে যাওয়া মধু। কৌটার ঢাকনা খুলে ৩০-৪০ সেকেন্ড ধরে মাইক্রোওয়েভে গরম করুন। পাতলা হয়ে যাবে।

 ৬. সবজি:  যে কোনও সবজিই খোসা ছাড়ানোর আগে মাইক্রোওয়েভে লো পাওয়ারে ২-৩ মিনিট গরম করুন। খোসা ছাড়ানো হবে তাড়াতাড়ি।

৭. শাক:  সবুজ শাক-সবজি দু-একদিনের পুরনো হয়ে গেলে দেখতে নিস্তেজ লাগে। এই সমস্যা সহজেই  মেটায় মাইক্রোওয়েভ। শাক-সবজি বাসি হয়ে গেলে তা ১০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিন। ফ্রেশ হয়ে যাবে সবজি।

৮. ডাল:  আগের দিন রাতে যদি ডাল বা রাজমা ভিজিয়ে রাখতে ভুলে গেলেও কোন সমস্যা নেই। পাত্র ভর্তি পানি নিয়ে তার মধ্যে ডাল দিয়ে ১২-১৫ মিনিট গরম করুন। এরপর এক ঘণ্টা রেখে দিন। কজ হয়ে যাবে।

Related Posts

Leave a Reply