May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীনের উস্কানিতে ভারতের এলাকা নিয়ে ম্যাপ বদলে এবার কুর্সি বাঁচাতে ত্রাহিমাম ওলি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

চিনের উস্কানিতে ভারতের সঙ্গে শত্রুতা করে নিজের কতবড় ক্ষতি যে করে ফেলেছেন তা এবারে টের পাচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। সম্প্রতি ভারতের তিনটি এলাকা নিয়ে দেশের মানচিত্র বদলে ফেলেছিলেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। সেই পদক্ষেপ খুব একটা সুখের হল না নেপাল প্রধানমন্ত্রীর । দলের অন্দরেই বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। শোনা যাচ্ছে ওলির গদি বাঁচানোই নাকি এখন মুশকিল । শনিবার সকাল থেকে প্রধানমন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে বসেছেন কমিউনিস্ট পার্টির শীর্ষ প্যানেল।

চিনের উস্কানিতে তড়িঘড়ি ভারতের কালাপানিকে নিজেদের দেশের অংশ দাবি করে নেপালের মানচিত্র বদলে ফেলে ওলি সরকার। তারপর থেকেই চাপ বাড়তে শুরু করেছে  কেপি শর্মা ওলির ওপর। কমিউনিস্ট পার্টির অন্দরেই ওলির এই আচরণ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই নিয়ে চাপ বাড়ছে নেপালের কমিউনিস্ট পার্টির উপরেও।

নেপালের কমিউনিস্ট পার্টির দুই চেয়ারপার্সনের মধ্যে একজন ওলি এবং অপরজন প্রচণ্ড। সূত্রের খবর ওলির এই আচরণে প্রচণ্ড খুব একটা সন্তুষ্ট নন। সূত্রের খবর ম্যাপ বদল এবং ভারতের বিরুদ্ধে আস্ফালন নিয়ে ইতিমধ্যেই ওলির পদত্যাগের দাবি উঠতে শুরু করেছে।

ভারত থেকে করোনা ছড়িয়েছে বলে প্রকাশ্যেই মন্তব্য করেছিলেন নেপালেন প্রধানমন্ত্রী ওলি। এমনকী ভারত নেপালের তিনটি জায়গায় জোর করে দখল করে রেখেছে বলেও অভিযোগ করেন তিনি। এর পরেই বিহারে নেপাল সীমান্তে গুলি চালায় নেপাল বাহিনী। তাতে ভারতের এক নাগরিকের মৃত্যুও হয়। যদিও  ওলি সরকারের এই পদক্ষেপের পরেও ভারত নেপালের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা জানিয়েছিল। যদিও উত্তরাখণ্ড এবং বিহারের সীমান্ত বন্ধ করে দিয়েছে নেপাল।

Related Posts

Leave a Reply