April 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভয়াবহ : করোনায় রক্ষে নেই, দোসর প্রতি ৩ এর ২ ভুঁয়ো ডাক্তার  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনাভাইরাস মহামারিতে জনগণের পর্যাপ্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গিয়ে এমনিতেই হিমশিম খাচ্ছে ভারত, এর মধ্যেই উঠে এলো এক চাঞ্চল্যকর তথ্য। ভারতের হৃদয়স্থল অর্থাৎ গ্রামাঞ্চলের প্রতি তিন চিকিৎসকের মধ্যে দুইজনই নকল । অর্থাৎ, মেডিকেল পড়াশোনা না করেই তারা দিনের পর দিন মানুষের চিকিৎসা করে যাচ্ছেন।

সম্প্রতি ভারতের ১৯টি রাজ্যে ১ হাজার ৫১৯টি গ্রামের স্বাস্থ্যসেবা নিয়ে সমীক্ষা চালায় সেন্টার ফর পলিসি রিসার্চ (সিপিআর) নামে একটি দাতব্য সংস্থা। সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে তাদের এ সমীক্ষার ফলাফল।

জরিপে দেখা গেছে, ভারতের ৭৫ শতাংশ গ্রামে একটি স্বাস্থ্য পরিষেবা এবং একটি গ্রামে গড়ে তিনটি করে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। সেখানে ৮৬ শতাংশই বেসরকারি চিকিৎসক কাজ করেন এবং ৬৮ শতাংশের কোনও ধরনের মেডিকেল শিক্ষা নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের প্রতিবেদনেও উঠে এসেছিল প্রায় একই ধরনের তথ্য। সংস্থাটি সেসময় জানিয়েছিল, ভারতের ৫৭.৩ শতাংশ অ্যালোপ্যাথি চিকিৎসকের কোনও মেডিকেল শিক্ষা নেই। এদের মধ্যে ৩১.৪ শতাংশ আবার দশম বা দ্বাদশ শ্রেণী পাস করেই ডাক্তারি করে যাচ্ছেন।

সমীক্ষায় দেখা গেছে, এই হাতুড়ে ডাক্তারের সংখ্যায় সবচেয়ে এগিয়ে তামিলনাড়ু ও কর্ণাটক৷ এছাড়া, উত্তরপ্রদেশ, বিহারের অবস্থাও ভয়াবহ।

Related Posts

Leave a Reply