May 17, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

রবিবারের বিশেষ মেনু মেটে চচ্চড়ি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মুরগির মেটে- এক পাউন্ড। বেবি আলু- পাঁচটি। বেবি বা পার্ল পেঁয়াজ- দশটি। আদা- সরু, লম্বা করে কাটা, দুই চামচ। রসুন- কুচিয়ে কাটা এক চামচ। থাই লঙ্কা- কুচোনো, যত প্রাণে চায়। বেজিল পাতা- এক মুঠো। গরম মশলা- লবঙ্গ, এলাচ, দারচিনি, ফোড়ণের জন্য। ট্যমেটো- আধকাপ, কুচোনো। চিনি- এক চিমটে। তেল -সরষের, বড় এক চামচ। নুন, হলুদ- পরিমাণ মত। ধনে, জিরে- শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নেওয়া, একচামচ। লেবুর রস- এক চামচ। জিরে- এক চিমটে।

পদ্ধতি : মেটে চচ্চড়ি রান্নায় জলের কোনো ব্যবহার নেই। ঐজন্যে খুব ভালো দেখে বড় ননস্টিক প্যানটি এই উপলক্ষ্যে বের করে ফেলুন। প্যানটিতে তেল দিয়ে গরম হলে জিরে ফোড়ণ দিন। জিরে ফুটফাট আওয়াজ করে যখন প্রতিবাদ শুরু করবে তখন গরম মশলা দিন। একটু নাড়িয়ে বেজিল পাতা ভাজুন। পাতা ভাজা হলে উঠিয়ে রাখুন। এইবার কাঁটা চামচ দিয়ে ফুটো করে নেওয়া, নুন হলুদ মাখানো বেবি আলু তেলে দিন।

আলুর গায়ে রং ধরলে প্যানের চারপাশে ঠেলে প্যানের মাঝে জায়গা করুন। সেইখানে পেঁয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজে রং ধরলে তাকেও আলুর সাথে প্যানের ধারে ঠেলে দিয়ে মাঝে জায়গা নান। এইবারে সেখানে দিন মেটে। ভালো করে নাড়িয়ে চারিয়ে তেজ আঁচে ভাজুন। মিনিট পাঁচেক ধরে ক্রমাগত নাড়িয়ে যান, দেখবেন তেলে পড়ার সাথে সাথেই মেটের রঙ পরিবর্তন হতে শুরু হয়েছে। পাঁচ মিনিট পরে মেটে পাশে সরিয়ে প্যানের মাঝে ট্যমেটো দিন। তাতে দিন নুন, হলুদ এবং চিনি। একটু ভাজা হলে এবার প্যানের পাশে অপেক্ষারত আলু এবং পেঁয়াজের সাথে ভালো করে মেটে মেশান। আঁচ কমিয়ে ঢেকে রান্না হতে দিন মিনিট পনের। মাঝে মাঝেই কিন্তু ঢাকা তুলে নাড়বেন, কারণ মনে আছে? এই রান্নায় জলের ব্যবহার নেই তাই ধরে যেতে পারে। মিনিট পনের পরে দেখবেন ট্যমেটো গলে পাশ দিয়ে তেল বেরিয়ে এসেছে। লেবুর রস, ধনে জিরে গুঁড়ো, বেজিল পাতা মিশিয়ে

Related Posts

Leave a Reply