May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

যোগ হল আরো ১৩, করোনায় ‘পেটের জ্বালায়’ মরবে ৮৫ কোটি  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনা মহামারির কারণে এ বছরের শেষ নাগাদ আরও ১৩ কোটি ২০ লাখ মানুষ অনাহারে পড়তে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এ পরিস্থিতিতে জনগণের জন্য পুষ্টিকর ও মানসম্মত খাবার নিশ্চিত করতে নীতিমালা প্রণয়নের জন্য বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের ‘স্টেট অব ফুড সিকিউরিটি এন্ড নিউট্রিশন ইন দ্য ওয়ার্ল্ড ২০২০’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ২০০ কোটি মানুষ খাদ্যজনিত অনিরাপত্তায় ভুগেছে। এর মধ্যে ৭৪ কোটি ৬০ লাখ মানুষ তীব্র খাদ্য অনিরাপত্তার মধ্যে আছে। এ সংখ্যার সঙ্গে আরো ১৩কোটি ২০ বাড়ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। আর এমন চলতে থাকলে  ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য নির্মূলের জন্য জাতিসংঘ যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা হুমকির মুখে পড়বে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির আগে থেকেই বিশ্বে খাদ্যজনিত অনিরাপত্তা দেখা দিয়েছে। বেশ কয়েক দশক ধরে কমতে থাকলেও ২০১৪ সাল থেকে আবরো সমস্যা বাড়তে থাকে। তবে ক্ষুধার বিরুদ্ধে যুদ্ধ জয়ের পথে প্রতিবন্ধকতা তৈরি করেছে করোনা। এ পরিস্থিতিতে পুষ্টিকর খাদ্যের দাম সবার সাধ্যের মধ্যে রাখার জন্য বিভিন্ন কর্মসূচিতে বিনিয়োগের পাশাপাশি কৃষি উৎপাদনের ক্ষেত্রে কর পরিহার করতে বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Related Posts

Leave a Reply