May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মাত্র ১০ মিনিটেই চিহ্নিত করা ‌যাবে ‍এই ক্যানসার‍

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ব্রেস্ট ক্যানসার রোগটার নামই আতঙ্ক তৈরি করার পক্ষে ‌যথেষ্ঠ। আর এই রোগের শিকার হতে হলে তো রক্ষা নেই। আর এই রোগটা আদো আপনার শরীরে বাসা বেঁধেছে কিনা এ নিয়ে সন্দেহ তৈরি হলে তো চিকিৎসকের দ্বারস্থ হতেই হয়। তবে রোগটা চিহ্নিত করতে হলে টেস্ট করানো ছাড়া আর উপায় নেই।

তবে টেস্ট করানো তো আর কোনো সহজ বিষয় নয়। রেডিয়েশনের ব্যবহার করে তবেই ব্রেস্ট ক্যানসারের পরীক্ষা করানো সম্ভব। আর সেটাও নারীদের কাছে বেশ কিছুটা অস্বস্তিরই বটে। পোশাক খুলে তবেই রেডিয়েশনের মাধ্যমে এই পরীক্ষা করানো সম্ভব। এই পরীক্ষা তো খরচ সাপেক্ষও বটে। তাই অনেক নারীই এই বিষয়টি এড়িয়ে ‌যান। আর পরবর্তীকালে ‌যখন ধরা পড়ে তখন আর কিছু করার থাকে না।

তবে এবার আর চিন্তা নেই। এবার ব্রেস্ট ক্যানসার নির্ণয়ের পরীক্ষা করা ‌যাবে অনায়াসেই। ‘পান্ডোরা সিডি এক্স‍’ নামে এই একটিমাত্র পোর্টেবল মেশিনে শুধুমাত্র রক্ত পরীক্ষার মাধ্যমেই শনাক্ত করে ‌যাবে ব্রেস্ট ক্যানসার। তাও আবার মাত্র ১০ মিনিটে। এমনকী এতে নারীর পোশাক খোলার প্রয়োজনও হবে না।

আর খরচ? এক হাজার টাকারও কম খরচে হয়ে যাবে এই পরীক্ষা। এক প্রযুক্তিবিদ এই মেশিনটি অপারেট করবেন। মোবাইলের মাধ্যমেই চিকিৎসকের কাছে পৌঁছে যাবে পরীক্ষার রিপোর্ট। রিপোর্ট দেখে রোগীকে প্রয়োজন মতো ডেকে নেবেন চিকিৎসক।

এমনিতে ম্যামোগ্রাফি মেশিনে ব্রেস্ট ক্যানসার পরীক্ষা বেশ খরচ সাপেক্ষ। মেশিনের দাম প্রায় ৭০ লাখ টাকা। তবে নতুন মেশিনের মূল্য তার থেকে অন্তত ১০ গুণ কম। আর তারই মধ্যে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর দীপক সাওয়ান্ত এই নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে এই পাইলট প্রজেক্ট শুরু হবে শিগগিরই। প্রতিটি এলাকার মানুষ যাতে সহজেই এই মেশিনের মাধ্যমে পরীক্ষা করতে পারে, সে দিকে নজর রাখবে সরকার।

তিনি আরো বলেন, নতুন মেশিনের দৌলতে আরো বেশিসংখ্যক নারী বিনা সংকোচে টেস্ট করাতে এগিয়ে আসবেন। ফলে কর্কট রোগে মৃত্যুর হার কমানো সম্ভব হবে।

Related Posts

Leave a Reply