May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই ‘ভারত’ এর কাছে নস্যি চীন, বন্ধু-শত্রু পার্থক্য করেই করবে হামলা  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লাদাখের বর্তমান পরিস্থিতি বিচার করে ভারতীয় সেনাবাহিনীর এমনই একটি ড্রোন প্রয়োজন ছিল, যেটি খুব সহজে নিখুঁত ভাবে নজরদারির কাজ চালাতে পারে। এবার সেই কাজেই ভারতকে রক্ষা করতে আসরে নামল ‘ভারত’। ভারতীয় সেনাবাহিনীকে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) বিশেষ একটি ড্রোন হস্তান্তর করেছে। সেই বিশেষ ড্রোনটির নাম রাখা হয়েছে ‘ভারত’।

সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ড্রোন উঁচু পাহাড়ে ঘেরা এলাকায় নজরদারি চালাতে বিশেষ ভাবে তৈরি। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নজরদারি চালানোর কাজ করবে এই ড্রোন। উঁচু পাহাড়ি এলাকায় অত্যন্ত নিখুঁত ভাবে নজরদারি চালাতে সক্ষম এই ড্রোন।

ভারত সিরিজের ড্রোনগুলো চণ্ডীগড়ের একটি পরীক্ষাগারে তৈরি করেছে ডিআরডিও। ডিআরডিও সূত্রে জানানো হয়েছে, ‘ছোট কিন্তু অত্যন্ত শক্তিশালী এই ড্রোন স্বয়ংক্রিয় ভাবে যে কোনো লোকেশনে নিখুঁত ভাবে কাজ করতে সক্ষম। এর বায়োমেট্রিক ডিজাইন এবং অ্যাডভান্স রিলিজ টেকনোলজি নজরদারি চালানোর কাজে যথোপযুক্ত।’

এই ‘ভারত’ ড্রোনের আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বন্ধু এবং শত্রুর মধ্যে পার্থক্য করতে সক্ষম। শত্রুকে চিনে নিয়ে সেই হিসেবে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে পারে এই ড্রোন। যে কোনো রকম চূড়ান্ত শীতল আবহাওয়াতেও কাজ করতে সক্ষম এই ড্রোন। নজরদারি চালানোর সময় রিয়েল টাইম ভিডিও পাঠিয়ে যাবে ‘ভারত’ ড্রোন।

রাতের অন্ধকারেও ছবি তুলতে সক্ষম এই ড্রোন। এমনকি গভীর জঙ্গলের মধ্যে কেউ বা কিছু লুকিয়ে থাকলে তাও চিহ্নিত করতে সক্ষম ‘ভারত’। ভারতীয় সেনাবাহিনী এই ড্রোন হাতে পেয়ে খুবই খুশি। একাধিক মিশনে ‘ভারত’ উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে আশা করা হচ্ছে। আরো একটি উল্লেখযোগ্য বিষয় হল ‘ভারত’ ড্রোন এমন প্রযুক্তিতে তৈরি যে কোন রাডারে এটি ধরা পড়বে না।

Related Posts

Leave a Reply