May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বলে কি, ভালো মেজাজেই শুধু এই রজার টিকা কাজ করে?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ভাইরাল ফ্লু এখনো উন্নত দেশগুলোতেও প্রাণঘাতী একটি রোগ। ব্রিটেনেও বিশেষ করে বয়স্ক মানুষ এবং শিশুদের ওপর এর হুমকি কমাতে সরকার থেকে বিনা পয়সায় টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

সেই টিকার ওপর ব্রিটেনের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এখন বলা হচ্ছে, ফ্লুয়ের টিকা কতটা কাজ করবে তা হয়তো অনেকটাই নির্ভর করে টিকা নেওয়ার আগে ও পরে মানুষটির মনের অবস্থার ওপর। মেজাজ ফুরফুরে থাকলে টিকা বেশি কার্যকরী হয়।

গবেষকরা ৬৫ থেকে ৮৫ বছর বয়স্ক ১৩৮ জনের ওপর একটি জরিপ চালান। টিকা নেওয়ার আগের দুই সপ্তাহ এবং পরের চার সপ্তাহ তাদের মনের অবস্থার ওপর নজর রাখা হয়। দেখা গেছে যারা এ ছয় সপ্তাহ ধরে ভালো মেজাজে ছিলেন তাদের রক্তে টিকার প্রতিরোধের ক্ষমতা চার মাস পরও বেশ জোরালো ছিল।

এটা কি নেহাতই কাকতালীয় নাকি সত্যিই মেজাজের সঙ্গে রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে- তা নিয়ে গবেষকরা এখনো নিশ্চিত হতে পারছেন না। এর আগে ভিন্ন কিছু গবেষণায় টিকার কার্যকারিতার সঙ্গে অন্যান্য কিছু বিষয়েরও সম্ভাব্য যোগসূত্রের কথা বলা হয়েছে। যেমন একটি গবেষণায় বলা হয়েছে, সকালের দিকে টিকা নিলে তা বেশি কার্যকরী হতে পারে।

আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে টিকার কার্যকারিতার মাত্রা নির্ভর করে জিনগত গঠনের ওপর। নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষণায় গবেষকরা দেখেছেন ব্যক্তির পুষ্টি, শরীরচর্চা বা ঘুমের সঙ্গে টিকার কার্যকারিতার কোনো সম্পর্ক নাই।

Related Posts

Leave a Reply