May 18, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

শ্রিম্প রোল, ভুলিয়ে দেবে বাকি সব রোল

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : সামগ্রী :

নুন, বেশ এক খামচি, ৫০০-৬০০ গ্রাম চিংড়ি (মাথাছাড়া কিন্তু খোসাশুদ্ধু, দোকান থেকে কেনা প্যাকেটের কুকড চিংড়ি চলবে না), ১টা ছোট পেঁয়াজ (বা স্ক্যালিয়ন), ১টা লেবু , একটা সেলেরি ডাঁটা, ½ কাপ মেয়োনিস, ½ চামচ গোলমরিচ গুঁড়ো, মাখন, ৮ পিস স্লাইসড ব্রেড আপনার পছন্দসই হোয়াইট বা ব্রাউন (চারটে স্যাণ্ডউইচের জন্য) , বা ৪টে হট ডগ বান।

পদ্ধতি : একটা বড় পাত্রে নুনজল ফুটতে দিন। মনে রাখবেন, নুনটা খুব গুরুত্বপূর্ণ এখানে। জলটা সমুদ্রের জলের মত নোনতা হওয়া প্রয়োজন। চিংড়ি খুব ভালো করে ধুয়ে নিন। জল টগবগিয়ে ফুটে গেলে আঁচ কমিয়ে ঢিমে করে দিন। চিংড়িগুলো দিয়ে দিন (খোসাশুদ্ধুই)। ৩-৪ মিনিট মত থাকতে দিন, চিংড়িগুলো লালচে সাদা রঙ হওয়া পর্যন্ত, হাতা দিয়ে নেড়ে দিন উল্টেপাল্টে, চিংড়িগুলো সব সুসম সেদ্ধ হবার জন্য। কিন্তু যেন বেশি সেদ্ধ না হয়। খেয়াল রাখবেন, জল যেন আবার ফুটতে না শুরু করে। অতিরিক্ত ফোটালে চিংড়ি রাবারের মত হয়ে যাবে। নামিয়ে জল ফেলে ঠাণ্ডা হতে দিন চিংড়িগুলো। মোটামুটি ঠাণ্ডা হলে ফ্রিজে ঢুকিয়ে দিন, অন্তত ৪০ মিনিট থেকে এক ঘন্টা রাখুন ফ্রিজে। তারপর বার করে খোসা ছাড়িয়ে ডিভেইন করে নেবেন। চিংড়ি যদি বড় সাইজের হয়, ছুরি দিয়ে একটু কেটে নেবেন।

চিংড়ি ঠাণ্ডা হতে হতে লেবুর খোসাটা বেশ আলতো হাতে গ্রেট করে নিন, দু চামচ মত লেমন জ্যাস্ট লাগবে। এবার লেবু কেটে রস করুন। লেবুর রসও দু’তিন চামচ লাগবে। সেলেরি ডাঁটা একদম কুচি কুচি করে কেটে নিন। পেঁয়াজটা আধখানা করে কাটুন। একদম ভিতরের কচি সাদা অংশটুকু বার করে নিয়ে খুব মিহি করে কুচিয়ে নিন। কুচানো স্ক্যালিয়ন মানে পেঁয়াজকলির একেবারে গোড়ার সাদা অংশটুকুও ব্যবহার করতে পারেন। একটা পাত্রে চিংড়িটা লেমন জ্যাস্ট আর লেবুর রস দিয়ে মাখুন।

এবার পেঁয়াজ/স্ক্যালিয়নকুচি, সেলেরিকুচি আর মেয়োনিস একসাথে মিশিয়ে ফেলুন এই চিংড়ির সাথে। গোলমরিচ গুঁড়ো দিয়ে নেড়ে চেড়ে ভালো করে সব একসাথে মেখে নিন। তাওয়া বা প্যান মাঝারি আঁচে বসান। পাঁউরুটির একপিঠে মাখন লাগিয়ে হাল্কা সেঁকতে দিন। হট ডগ বান হলে বানের ভিতরের দিকে মাখন দিয়ে সেঁকে নিন। বেশি কড়া সেঁকবেন না। এবার চিংড়ির মিশ্রনটা চার ভাগ করে চারটে বানে বা স্যাণ্ডউইচে সমান ভাগ করে ফেলুন। মন চাইলে ওপরে একটু কুচোনো পেঁয়াজকলি ছড়িয়ে দিতে পারেন। ব্যস, আপনার শ্রিম্প রোল বা শ্রিম্প স্যাণ্ডউইচ তৈরী। পরিবেশন করুন চিপস আর হোয়াইট ওয়াইনের সাথে। আমার পছন্দ শার্ডীনে। আহা, রেসিপি পড়ে চাঁদমুখখানা অমন শুকনো হয়ে গেল কেন? আপনিও বুঝি আমার মত মাত্রাছাড়া মিষ্টি? মানে রক্তে কেজি কেজি মিছরি, কদমা, বাতাসা (ইয়ে,মানে ভারতীদেবীর বাৎসরিক আরাধনা সবে শেষ হল কি না…..)? ঐ পাঁউরুটি আর বান দেখে ঘাবড়ে গেছেন? কোন চিন্তা নেই। বান বা ব্রেডের বদলে একটা লেটুস কিনে আনবেন তাহলে ফেরার পথে। দুটো আস্ত লেটুসের পাতা ধুয়ে ভালো করে জল ঝরিয়ে শুকনো করে নিন। চিংড়ির মিশ্রনটা লেটুস পাতায় মুড়ে রোল করে ফেলুন। আপনার স্পেশ্যাল শ্রিম্প রোল রেডি।

Related Posts

Leave a Reply