May 28, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

সামান্য পরিবর্তনে বাঁচবে বড় খরচ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নেকভাবেই খরচ কমিয়ে আনা যায়। এমন কাজটিই করেছেন জ্যাকুলিন স্মিথ। তিনি এবং তার স্বামী টেইলর নিউ ইয়র্ক সিটিতে একটি বাড়ি কিনেছেন। ছয় বছর ধরে আছেন ম্যানহাটানে। জানান, সে সময়টি ছিল সত্যিই অদ্ভুত। মনে হচ্ছিল, নতুন করে সব শুরু হয়েছে।

খরচ কমাতে আমি এবং টেইলর কিছু বাজে অভ্যাস ত্যাগ করার সিদ্ধান্ত নিলাম। বেশি বেশি টেলিভিশন দেখা, অস্বাস্থ্যকর খাবার কিনে খাওয়া ইত্যাদি অভ্যাস বাদ দিতে হবে। এসব কাজ করে বেশ কিছু অর্থ বাঁচানো সম্ভব হয়েছে। এর সুফল বেশ ভোগ করছি। আমাদের ক্রেডিট কার্ডের বিল অনেক কমে এসেছে। আপনিও নিজের জীবনযাপনের সঙ্গে মানিয়ে কিছু বাজে অভ্যাস ত্যাগ করতে পারেন। এতে বাজে খরচ বাঁচবে। এখানে দেখে নিন এমন কিছু খাত, যেখাবে অযথাই বেশ কিছু অর্থ বেরিয়ে যায়।

১. কর্মস্থলে বাড়ি থেকে খাবার নিয়ে আসা: দারুণ এক অভ্যাস। অনেক দিক থেকেই ভালো। বাড়ির বানানো স্বাস্থ্যকর খাবার খেতে পারবেন। এতে দেহ-মন ভালো থাকবে। আবার বাইরে থেকে কেনা বাজে খাবারের ক্ষতিকর দিক থেকে দূরে থাকতে পারবেন। এতে খরচও অনেক বেঁচে যাবে। জ্যাকুলিন জানান, নতুন বাড়িতে যাওয়ার পর আমরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার চিন্তা করি। তা ছাড়া অফিসে বাইরে থেকে লাঞ্চ কিনে খেতে বেশ পয়সাও লেগে যায়। নতুন এ অভ্যাসে দুই দিক থেকেই উপকৃত হই। এ অভ্যাস গড়ে তোলার পর কত টাকা বেঁচে গেছে তা সহজেই হিসাবে করতে পারবেন। প্রতিমাসে আগে কত পয়সা খরচ করতেন তার হিসাবে করুন।

২. বাড়িতেই ডিনার: আমরা সাধারণত বাড়িতেই ডিনার করি। কিন্তু অনেক মানুষ ব্যস্ততার কারণে বাইরে ডিনারের কাজটি সারেন। আমাদেরও এই অভ্যাস ছিল। কিন্তু অফিস থেকে বাসায় ফিরে ডিনার তৈরির অভ্যাস গড়ে উঠতে পারে সহজে। একবার অভ্যাস গড়ে তুললে আর কঠিন কাজ মনে হবে না। বরং কাজটি বেশ মজার। বাড়িতেই যদি ডিনার সারতে পারেন, তো অনেক পয়সা বেঁচে যাবে। হিসাব নিজেই বুঝতে পারবেন।

৩. শরীরচর্চা কেন্দ্রে না যাওয়া: নিয়মিত ব্যায়াম দেহ ও মনের জন্য অনেক ভালো। সবারই এ কাজটি করা উচিত। এটা ঠিক যে, শরীরচর্চা কেন্দ্রে গিয়ে ব্যায়াম করলে নিয়ম মতো কাজটি করা যায়। অন্যদের দেখে উৎসাহ মেলে। কিন্তু প্রতিমাসে বেশ কিছু পয়সা বেরিয়ে যায় জিমনেশিয়ামের পেছনে। আসল কথা হলো, বাড়িতেই ব্যায়াম করতে পারেন যদি সদিচ্ছা থাকে। শরীরটাকে সুঠাম করতে বেশ কিছু ব্যায়াম রয়েছে যা করতে জিমে যাওয়ার দরকার হয় না। অল্প কিছু জিনিস কিনে বাড়িতেই শুরু করে দিন। জিমের খরচ বেঁচে যাবে।

৪. লাইব্রেরিতে যান: এই অভ্যাস পড়ুয়াদের বেশ কাজে দেবে। অনেক পড়ুয়া মাসে বেশ কিছু টাকার বই কেনেন। বই সংগ্রহে রাখা অবশ্যই ভালো অভ্যাস। কিন্তু পয়সা বাঁচাতে কোনো লাইব্রেরির সদস্য হতে পারেন। সেখানে পড়ার চমৎকার পরিবেশও থাকে। যে পয়সার বই কিনতেন, তার চেয়ে অনেক কম খরচেই লাইব্রেরির সদস্য পদ মিলবে।

৫. হাঁটুন: এখান থেকে সেখানে যেতে আমরা যানবাহনের সহায়তা নিয়ে থাকি। অল্প দূরত্বে হলে চট করে এটা-সেটায় না উঠে পায়ে হেঁটে রওনা দিন। এতে যেমন খরচ বাঁচবে, তেমনি যাতায়াতের খরচ বাঁচবে। দূরের পথ হলে কিছু পথ হেঁটে এগিয়ে যেতে পারেন। এতে অন্তত স্বাস্থ্যের উপকার মিলবে।

এই সব অভ্যাস একযোগে আয়ত্ত করুন। সবগুলো এক সঙ্গে বাস্তবায়িত করতে পারলে মাস শেষে বেশ কিছু পয়সা আপনার পকেটে থাকবে।

Related Posts

Leave a Reply