May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীনের ‘বিকিয়ে’ সৌদি থেকে বাঁচল পাকিস্তান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সৌদি আরবের কাছে থেকে দেড় বছর আগে তিন বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিল পাকিস্তান। নির্ধারিত সময়ের মধ্যে সেই ঋণ পরিশোধ করতে না পারায় আন্তর্জাতিক ঋণ খেলাপির দায় এড়াতে এবার চীনের কাছ থেকে এক বিলিয়ন ডলার ঋণ নিয়ে সৌদি আরবকে দিয়েছে পাকিস্তান।

এক দেশের কাছে থেকে ঋণ নিয়ে আরেক দেশের ঋণ পরিশোধের এই তথ্য দিয়েছে পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি টাইমস।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় এবং স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্য বলছে, সৌদি আরবের ঋণ শোধ করার জন্য চীনের কাছ থেকে এক বিলিয়ন ডলার ঋণ নিয়েছে পাকিস্তান।

২০১৮ সালের অক্টোবরে পাকিস্তানকে তিন বছরের জন্য ৬ দশমিক ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা প্যাকেজ সরবরাহ করতে রাজি হয় সৌদি আরব। এরমধ্যে ছিল ৩ বিলিয়ন ডলার নগদ অর্থ এবং বার্ষিক ৩ দশমিক ২ বিলিয়ন ডলার মূল্যের গ্যাস এবং তেল সরবরাহের প্রতিশ্রুতি।

নগদ তিন বিলিয়ন ডলারের ঋণের প্যাকেজটি চুক্তির এক বছরের মধ্যে পরিশোধ করার কথা ছিল পাকিস্তানের। চুক্তি অনুযায়ী, সৌদি আরবের এই ঋণের বিপরীতে তিন শতাংশ সুদ পরিশোধ করছে পাকিস্তান।

পাকিস্তানের ধুঁকতে থাকা অর্থনীতি সেই সময় সৌদি আরবের ঋণে কিছুটা চাঙ্গা হয়ে উঠেছিল। চুক্তির দেড় বছর পার না হতেই সৌদি আরব চলতি বছরের মে মাসে ঋণ হিসেবে তেল এবং গ্যাসের সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। যে কারণে চীনের কাছে থেকে অর্থ নিয়ে সৌদি আরবের ঋণ পরিশোধ করছে পাকিস্তানের ক্ষমতাসীন সরকার।

Related Posts

Leave a Reply