May 14, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

আজকের স্পেশাল রেসিপি বাদশাহি মুর্গ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মুরগি হাড়ছাড়া- এক কেজি, দই- আধ কাপ, আমন্ড- ১০ টি, কাজু- ১০ টি, পেঁয়াজ- সাইজ অনুযায়ী ( দেশের পেঁয়াজগুলো ছোট্ট হয়,এখানে মস্ত বড়)- পরিমাণ মত, আদা, রসুন- ২ চামচ, ঘি- বড় এক চামচ, হিং- এক চিমটে, হলুদ- ১ চামচ, ট্যমেটো- ২ টি, সর্ষের তেল- ভাজার মত, কারি পাতা- ২,৪ টি, জিরে- এক চামচ, নুন- পরিমাণ মত, মুরগির স্টক- ২ কাপ, কাশ্মিরি লাল লঙ্কা- খুবসে, লেবুর রস- এক চামচ, ধনেপাতা- কয়েক ছড়া।

পদ্ধতি : মুরগি ছোট ছোট টুকরো করে কেটে কাঁটা চামচ দিয়ে ফুটো করে লেবু, নুন, লঙ্কা মাখিয়ে রাখুন ঘন্টাখানেক। দই একটু জল দিয়ে ফেটিয়ে রাখুন বেশ করে। কাজু, আমন্ড শুকনো তাওয়ায় ভেজে পেষ্ট বানিয়ে রাখুন। পেঁয়াজ, আদা, রসুন কেটে লালচে করে ভেজে পেষ্ট বানিয়ে নিন। কড়াইতে একটু ঘি গরম করে মুরগির টুকরোগুলো ভেজে নিন হালকা করে। বেশি ভাজলে শক্ত হয়ে যাবে।

সরষের তেলে হিং, কারিপাতা, জিরে দিন। মুরগি আর পেঁয়াজের পেষ্ট দিন।খুব ভালো করে মিশিয়ে ট্যমেটোর পেষ্ট দিয়ে নাড়ুন। হলুদ দিন।ট্যমেটোর কাঁচা ভাব কাটলে বাদামের পেষ্ট দিয়ে মেশান।লঙ্কা, নুন মেশান। মুরগির গা থেকে তেল ছাড়লে গরম মুরগির স্ট্ক মেশান। ঢেকে দিন। মিনিট পনেরোর মধ্যে মুরগি সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে আসলে ফেটানো দই দিয়ে নেড়ে চেড়ে নিন।কাজু, ধনেপাতা আর বাকি ঘি ছড়িয়ে নামিয়ে ফেলুন।

Related Posts

Leave a Reply