May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

অপারেশন নয়, ওষুধেও সম্ভব শিশুর অ্যাপেনডিক্সের চিকিৎসা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
অ্যাপেনডিসাইটিসের কারণে পেটের প্রচণ্ড ব্যথায় আক্রান্ত হলে শিশুকে অপারেশনের মাধ্যমে অ্যাপেনডিসাইটিসের সে অংশটি ফেলে দেওয়ার নিয়ম প্রচলিত রয়েছে। কিন্তু গবেষকরা জানাচ্ছেন, এখন অপারেশনের পদ্ধতির বদলে এন্টিবায়োটিক ওষুধেও এ চিকিৎসা সম্ভব।
গবেষকরা জানিয়েছেন, শিশুর সাধারণ অ্যাপেনডিসাইটিস সমস্যায় দ্রুত অপারেশন না করে যারা অ্যান্টিবায়োটিকের সহায়তা নিয়েছেন, তাদের পরবর্তীতে আর অপারেশনের প্রয়োজন হয়নি। পরবর্তী সময়ে এ চিকিৎসা নেওয়াদের স্বাস্থ্যগত কোনো সমস্যাও সৃষ্টি হয়নি।
শিশুরা অ্যাপেনডিসাইটিসের চিকিৎসায় দ্রুত আরোগ্যলাভ করে। তাদের এজন্য অপারেশনের প্রয়োজন নাও হতে পারে। আর অসুখটি যখন ওষুধেই সেরে যায় তখন তাদের চিকিৎসার জটিলতাও কমে যায়।
এ বিষয়ে গবেষণা করেছেন যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যের ন্যাশনাল চিলড্রেনস হসপিটালের গবেষকরা। সেখানকার গবেষক ড. পিটার মিনেসি বলেন, ‘শিশু ও বড়দের চিকিৎসায় একটি বড় শিক্ষা হলো, রোগী ও রোগীর বাবা-মায়ের সিদ্ধান্ত এক্ষেত্রে ভালো কিছু করতে ভূমিকা রাখে।’
অ্যাপেনডিক্স হলো আমাদের তলপেটের ডান পাশে বৃহদন্ত্রের সঙ্গে লাগানো আঙুলের মতো একটি সরু থলে। এর সঠিক কাজ যে কী, তা এখনো অস্পষ্ট। কিন্তু এই ছোট্ট থলেতে আকস্মিক প্রদাহ হলে তাকে অ্যাপেনডিসাইটিস বলে। অ্যাপেনডিসাইটিসের জরুরি ভিত্তিতে চিকিৎসা না করা হলে এটি ফেটে গিয়ে ভেতরের বর্জ্য ও সংক্রমণ পুরো পেটে ছড়িয়ে পড়তে পারে। এ থেকে জীবনাশঙ্কাও দেখা দিতে পারে।
চিকিৎসকরা বলছেন, এ সমস্যায় দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হওয়া প্রয়োজন। সাধারণত এতে অপারেশন করা হয়। তবে এখন চিকিৎসকরা বলছেন কোনো কোনো ক্ষেত্রে তা শুধু ওষুধেও সারতে পারে। অনেকেরই অপারেশনের ক্ষেত্রে নানা জটিলতা তৈরি হয়। শুধু ওষুধেই এ সমস্যা সারলে এসব জটিলতাও এড়ানো সম্ভব।

Related Posts

Leave a Reply