May 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আমেরিকাকে চোখ রাঙাতে দুটি মিসাইল ছুড়ল চীন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 

মার্কিন যুক্তরাষ্ট্রকে ভয়ঙ্কর বার্তা দিতে  দুইটি বিধ্বংসী মিসাইল ছুড়েছে চীন। দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রকে সতর্ক করতেই চীনের এই কাজ। এই দুটি মিসাইলের মধ্যে একটি হচ্ছে রণতরী ধ্বংসকারী মিসাইল হিসেবে চিহ্নিত। আজ বৃহস্পতিবার সাউথ চাইনা মর্নিং পোস্টের সূত্রে এ খবর দিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা।

দক্ষিণ চীন সাগরের একটি ‘নো-ফ্লাই জোন’ এলাকায় মার্কিন গোয়েন্দা বিমানের উপস্থিতি দেখা যাওয়ায় বুধবার এ মিসাইল দুইটি ছোড়ে বেইজিং। কিংহাই প্রদেশ থেকে ছোড়া হয় আন্তবর্তী সীমার ব্যালিস্টিক মিসাইল ডিএফ-২৬বি। মিসাইলটি পশ্চিম প্রশান্ত মহাসাগরে গুয়াম দ্বীপে মার্কিন ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম।

মাঝারি পরিসীমার মিসাইল ডিএফ-২১ডি ছোড়া হয় ঝিজিয়াং প্রদেশ থেকে। এটি এয়ারক্র্যাফট-ক্যারিয়ার বা রণতরী বিধ্বংসী মিসাইল। মিসাইল দুইটি হাইনান প্রদেশ এবং পার্সেল দ্বীপপুঞ্জের মাঝামাঝি এলাকায় ছোড়া হয়। হংকংভিত্তিক পত্রিকাটি জানায়, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিমান ইউ-২ অনুমতি ছাড়াই চীনের একটি ‘নো-ফ্লাই জোনে’ ঢুকে পড়ে। সেসময় বোহাই সমুদ্র উপকূলে চীনা নৌবাহিনীর মহড়া চলছিল।সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে ব্রিটেনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লিউ জিয়াওমিং জানান, যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ড চীনের স্বাভাবিক প্রশিক্ষণ ও মহড়া মারাত্মকভাবে ব্যাহত করেছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মার্কিন গোয়েন্দা বাহিনীর উপস্থিতিকে উস্কানিমূলক বলে আখ্যা দিয়েছেন। এ ধরনের কর্মকাণ্ডকে বিরত থাকতে আমেরিকাকে সতর্ক করা হয় ।

Related Posts

Leave a Reply