May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এটা জানার পর আপনি আর বিরিয়ানিই খাবেন না!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনি কী বিরিয়ানি খেতে খুব পছন্দ করেন? বিশেষ করে হায়দ্রাবাদের বিরিয়ানি ঘরানার অন্ধ ভক্ত আপনি, তবে এবার আপনাকে সাবধান হতেই হবে। বিরায়ানি দেখে জিভে জল যতই আসুক, ভেবে চিন্তেই তবে মুখে তুলুন এই মুঘলাই ঘরানার ভোজ।

হায়দ্রাবাদের শহরে রমরমিয়ে বিক্রি হওয়া বিরিয়ানিতেই মিলেছে ব্যাকটেরিয়া। বিশেষ করে যে মাংস বিরিয়ানির সঙ্গে রান্না করা হয়েছে সেই মাংসেই ক্ষতিকারক ব্যাকটেরিয়ার পরিমাণ সবথেকে বেশি। শুধু তাই নয়, বিরিয়ানির মধ্যেই মিশিয়ে দেওয়া হয়েছে ড্রাগ, দাবি আধুনিক গবেষণায়।

হায়দ্রাবাদের বিরায়ানি নিয়ে যে গবেষণা করা হয়েছে সেখানে দেখা গিয়েছে বিরিয়ানিতে দেওয়ার জন্য যে উপায়ে মাংস সিদ্ধ করা হচ্ছে তাতেও রয়েছে গলদ। মাংসকে যথাযথ ভাবে রান্না করতে হলে ৭০ ডিগ্রীতে রান্না করা উচিত, যেখানে ক্ষতিকারক ব্যাকটেরিয়ারা মরে যায়। তবে হায়দ্রাবাদে বেশিরভাগ বিরিয়ানির দোকানেই ৭০ ডিগ্রীতে বিরিয়ানির মাংস সিদ্ধ করা হয় না, এমনটাই দাবি গবেষণার।

এমনকি যে জলে বিরায়ানি রাধা হচ্ছে তাও বিশুদ্ধ নয়। কলেজ অব ভেটেরিনারী সাইন্সের রিসার্চে ১২০টি বিরিয়ানির নমুনা নিয়ে গবেষণা চালানো হয়েছে। প্রত্যেকটি নমুনাতেই কম বেশি ক্ষতিকারক ‘Kanamycin’ ব্যাকটেরিয়ার উপাদান মিলেছে। এছাড়াও ‘Salmonella’ ব্যাকটেরিয়া, ‘E coli’ ব্যাকটেরিয়া ছাড়াও স্টেফাইলোকক্কাস অরিয়াসের মত ক্ষতিকারক উপাদানও মিলেছে ওই বিরিয়ানির নমুনায়।

ইন্টারন্যাশনাল জার্নাল অব অ্যাডভান্স রিসার্চ (IJAR), কলেজ অব ভেটেরিনারী সাইন্সের এই গবেষণার পর নাগরিকের স্বাস্থ্য নিয়ে বেশ উদ্বিগ্ন। নাগরিকের স্বাস্থ্য নিয়ে সচেতন হতে কার্যকরী পদক্ষেপ নেওয়ার কথাও ভাবছে তারা।

Related Posts

Leave a Reply