May 18, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাঙালিয়ানায় পমফ্রেট রসা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মাছ- একটি, বড় হলে তিন টুকরো, ছোট হলে অর্ধেক করে কাটা, আদা পেষ্ট- দুই চামচ, রসুন পেষ্ট- দুই চামচ, লেবুর রস- ব্ড় এক চামচ, নুন-স্বাদমত, হলুদ- ইচ্ছেমত কাশ্মিরি লঙ্কাগুঁড়ো- এক চামচ, থাই কাঁচালঙ্কা পেষ্ট- এক চামচ, দারচিনি-আধা চামচ, পেঁয়াজকলি- কুচি করে কাটা আধ কাপ, পেঁয়াজ- একটি গোল করে কাটা, , ট্যমেটো- একটি কুচি করে কাটা বেল পেপার- ছোট একটি, কুচি করে কাটা, সয় সস- এক চামচ, সরষের তেল- বড় এক চামচ।

পদ্ধতি : কাটা মাছটির এপিঠ ওপিঠ চিরে নিতে হবে যাতে মশলা ভেতরে ঢোকে। মাছে একে একে নুন, হলুদ, লেবুর রস, আদা, রসুন, দুই ধরনের লঙ্কা খুব ভালো করে মিশিয়ে দিতে হবে। মুখব্ন্ধ বাসনে মাছটিকে, সম্ভব হলে একবেলা রেফ্রিজারেটরে রেখে দিন।

ননস্টিক প্যানে তেল গরম করুন। পেঁয়াজের রিঙগুলো তেলে সাজিয়ে দিন। পেঁয়াজ একটু বাদামি রঙ ধরলে, মাছের টুকরোগুলো সাজিয়ে দিন ওপরে। মাছের নীচের অংশ বাদামি রং ধরলে, সাবধানে উল্টে দিন টুকরোগুলিকে। এবারে মাছের ওপরে পেঁয়াজকলি, বেলপেপার, ট্যমেটো দিয়ে মাছটিকে ঢেকে দিন। একটু নুন, দারচিনি এবং সয়া সস ছড়িয়ে দিন। এবার অল্প আঁচে ঢাকনা দিয়ে পুরোটা ঢেকে দিন। মিনিট দশেক পরে ঢাকনা খুলে মাছটিকে আরো একবার উল্টে দিন। ঢাকা দিয়ে আরো মিনিট পাঁচেক রাখুন।

Related Posts

Leave a Reply