May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

খাওয়ার পরে কি দাঁত ব্রাশ করেন ? তাহলে অবশ্যই পড়ুন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
নেকেই খাওয়ার পর দাঁত পরিষ্কার রাখতে ব্রাশ করে থাকেন। এটি তবে দাঁতের উপকার করে নাকি ক্ষতি করে এ বিষয়ে অনেকেরই সন্দেহ রয়েছে। কিন্তু চিকিৎসকরা এ বিষয়ে কী বলেন? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত ব্রাশ করায় দাঁতের উপকারের চেয়ে ক্ষতি বেশি করতে পারে। তবে এটি যদি খাওয়ার পর হয়?

অনেকেই প্রতি বেলায় খাওয়ার পর ব্রাশ করে থাকেন। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত দাঁত ব্রাশ করা উচিত নয়। এক কাপ কফি  কিংবা যে কোনো খাবার খাওয়ার পরই যদি আপনার দাঁত ব্রাশ করা অভ্যাস থাকে তাহলে তা দাঁতের ক্ষতি করতে পারে।

খাওয়ার পর ৩০ মিনিট অপেক্ষা করুন
এ বিষয়ে ড. বুশরা বলেন, ‘আমাদের দিনে দুই বার করে ব্রাশ করা উচিত। প্রতিবার খাওয়ার পরে ব্রাশ করার প্রয়োজন নেই। এছাড়া আমরা কোন ধরনের খাবার খেয়েছি তার ওপরও অনেক বিষয় নির্ভর করে। আমরা যদি কোলা কিংবা লেবুজাতীয় এসিডিক খাবার খাই তাহলে তা দাঁতের এনামেলকে ক্ষয় করে দেয়। আর এর পর পরই আপনি যদি দাঁত ব্রাশ করেন তাহলে সে এসিডকে আপনি দাঁতের আরও ভেতরে ঢুকিয়ে দেবেন। তাই এ ধরনের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করা উচিত নয়।’
চিকিৎসকরা বলছেন, এনামেলের বিষয়টি চিন্তা করে খাওয়ার সঙ্গে সঙ্গেই দাঁত ব্রাশ করা উচিত নয়। কারণ খাওয়ার পর দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায়। এক্ষেত্রে কিছুক্ষণ অপেক্ষা করার পর দাঁত ব্রাশ করা উচিত।
এ বিষয়ে ড. অনুরাগ সিং বলেন, ‘আপনি সকালের নাশতা খাওয়ার পর ও রাতের খাবার খাওয়ার পর আধ ঘণ্টা অপেক্ষা করে তারপর দাঁত ব্রাশ করতে পারেন। এ সময় আপনার দাঁতের এসিড নিষ্ক্রিয় হয়ে যাওয়ার জন্য দেওয়া উচিত।

Related Posts

Leave a Reply