May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

আর কয়েক বছর, আর নীল থাকবে না আকাশের রং!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

গামী শতাব্দীতে পৃথিবীর আকাশের রং আর নীল থাকবে না। এমকি সাগর-মহাসাগরের রংও বদলে যাবে। এই দুঃসংবাদটি দিল ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশন্স’-এর সাম্প্রতিক সংখ্যায় এ গবেষণাপত্রটি বের হয়েছে।

গবেষণায় বলা হচ্ছে, উষ্ণায়নের জন্য খুব দ্রুত হারে বদলাচ্ছে পৃথিবীর জলবায়ু। তার ফলে দ্রুত বদলে যাচ্ছে সাগর, মহাসাগরের উপরের স্তরের রং। আর তারই জন্য পৃথিবীর আকাশ তার গৌরব হারাবে। আগামী শতাব্দীতে হারিয়ে যাবে তার সুন্দর নীল রং। গবেষণাপত্রটি বেরিয়েছে ।

ওই গবেষণা জানিয়েছে, সমুদ্র, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ‘ফাইটোপ্লাঙ্কটন’, দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে তাদের ওপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রং পরিবর্তনের ক্ষেত্রে। কারণ, এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালীর একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।

এ ব্যাপারে মূল গবেষক এমআইটি-র প্রিন্সিপাল রিসার্চ সায়েন্টিস্ট স্তেফানি দাতকিউয়েউইত্জ বলেছেন, ‘‘আগামী শতাব্দীতে পা দেওয়ার সময়েই বোঝা যাবে, দেখা যাবে কতটা বদলে গিয়েছে পৃথিবীর সবগুলো সাগর, মহাসাগরের রং। যার মানে, আর ৮০ বছরের মধ্যেই পৃথিবীর ৫০ শতাংশ সাগর, মহাসাগরের রং একেবারেই বদলে যাবে।

Related Posts

Leave a Reply