May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বাড়ির স্ল্যাবে ফাটল ধরলে যা করবেন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ড-সিমেন্ট কংক্রিট নির্মিত সমতল পাতলা ঢালাইকে স্ল্যাব বলে। এ কংক্রিট স্ল্যাব ছাড়া নির্মাণকাজ প্রায় অসম্ভব। বর্তমানে বেশিরভাগ ভবনের স্ল্যাবই রিইনফোর্সড কংক্রিট স্ল্যাব। তবে স্ল্যাবে ফাটল ধরার ঘটনা প্রায়ই দেখা যায়। বিভিন্ন ধরনের ত্রুটির কারণে এ ফাটল দেখা দেয়। আসুন জেনে নেই কংক্রিট স্ল্যাবে ফাটল ধরলে কী করবেন?

ফাটল ধরার কারণ: স্ল্যাবের উপরের ও নিচের দুই তলই সাধারণত সমান্তরাল হয়। এ স্ল্যাবে বিভিন্ন কারণে ফাটল বা ক্র্যাক দেখা দিতে পারে। যেকোনো ভবনে দুই ধরনের ফাটল দেখা যায়- কাঠামোগত ও অকাঠামোগত ফাটল। কংক্রিট স্ল্যাবের ফাটল কাঠামোজনিত ফাটলের অন্তর্ভুক্ত। কাঠামোজনিত ফাটল আবার দুটি কারণে হয়- নকশাজনিত ত্রুটি এবং নির্মাণকাজে ত্রুটি।

নকশাজনিত ত্রুটি: ভবনের কাঠামোগত ডিজাইন সঠিকভাবে করা না হলে এ ধরনের সমস্যা দেখা দেয়। সঠিকভাবে কাঠামোগত নকশা প্রণয়নের জন্য প্রয়োজন বিল্ডিংয়ের ব্যবহার সম্পর্কে এবং বিল্ডিং কোড নিয়ে সম্যক ধারণা থাকা। ভবনে আগত সব ধরনের লোড, বাতাস, ভূমিকম্পসহ অন্যান্য পার্শ্বীয় লোডের হিসাব সঠিকভাবে করা।

প্রায়ই দেখা যায়, এক কাজের জন্য নির্মিত ভবন অন্য কাজে ব্যবহার হয়। রেসিডেন্সিয়াল লোড হিসাব করে কাঠামো নকশা করে তাতে অফিস বা ফ্যাক্টরির কাজ করলে সেই ক্ষেত্রে লোড হিসাবে তারতম্য হওয়ায় ফাটলজনিত সমস্যা হতে পারে। তাই ভবন নির্মাণকাজের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো সংশ্লিষ্ট সাইটের মাটি পরীক্ষা করা।

এ মাটি পরীক্ষার কাজ সঠিকভাবে না করলে এবং ভুল ভিত্তিপ্রস্তর স্থাপন করার কারণে অনেকসময় ভবন হেলে পড়ে। এতে স্ল্যাবে ফাটল দেখা দেয়। তাছাড়া রডের সাইজ ও ডিজাইনে ভুল থাকার কারণেও ফাটল দখো দেয়। তাই কোড অনুযায়ী রডের ডিজাইন করা উচিত।

Related Posts

Leave a Reply