May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

স্পার্ম কাউন্ট বাড়াতে এই ডায়েটই যথেষ্ট 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খন স্বামী-স্ত্রী সন্তান নেওয়ার বাসনা করেন, তখন শুধুমাত্র স্ত্রী-রই সঠিক আহার, বিশ্রাম প্রয়োজন রয়েছে এমন নয়। পুরুষদেরও সন্তান জন্ম দেওয়ার আগে সঠিক ডায়েটে অভ্যস্ত হতে হয়।

যদি সুস্থভাবে সন্তান নিতে হয়, তাহলে স্বামী-স্ত্রী দুজনকেই ভালো জীবনযাপনে অভ্যস্ত হতে হবে। কারণ উপযুক্ত ডায়েটই পুরুষদের স্পার্ম কাউন্ট বাড়িয়ে সন্তান জন্ম দিতে সাহায্য করবে।

সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষদের এক-পঞ্চমাংশ কম স্পার্ম কাউন্টের সমস্যায় ভোগেন। অত্যদিক কাজের চাপ, ক্লান্তি, অবসাদ, ভুল খাওয়া-দাওয়া, অসংলগ্ন জীবনযাপনের কারণে অনেক পুরুষ স্পার্ম কাউন্টের সমস্যায় ভোগেন।

তবে এর থেকে মুক্তির উপায় রয়েছে। নির্দিষ্ট ও সুস্থ ডায়েট মেনে চললে সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। কেমন হবে সেই ডায়েট তা জেনে নিন । 

কুমড়োর বীজ : এতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা পুরুষের উর্বরতা বাড়ায়। এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা যৌনাঙ্গে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে।

ডাল : নানা ধরনের ডালে রয়েছে ফলিক অ্যাসিড যা পুরুষের উর্বরতা বাড়াতে দারুণ সাহায্য করে। যাদের শরীরে এর ঘাটতি রয়েছে, তাদের ক্ষেত্রে স্পার্মের মান ততটা উন্নত হয় না।

বেদানা : বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা রক্ত সঞ্চালনকে ভালো করে তোলে। এছাড়া স্পার্মের মান ও কাউন্ট দুটোই বৃদ্ধি করে। এছাড়া যৌন চাহিদাকে বৃদ্ধি করা ও স্পার্মকে রক্ষা করে বেদানার রস।

ডার্ক চকোলেট : স্পার্ম কাউন্ট বাড়াতে ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার। এতে রয়েছে কার্য়করী অ্যামাইনো অ্যাসিড। যার ফলে যৌন মিলনের সময়ও বাড়িয়ে দেয় ডার্ক চকোলেট।

তাজা সবজি ও ফল :  তাজা সবজি ও ফল যেকোনও ডায়েটের জন্যই ভালো। শাকসবজি ও ফলে সব ধরনের ভিটামিন পাওয়া যায়। যা সার্বিকভাবে উর্বরতা বাড়াতে সাহায্য করে।

আখরোট : নিয়মিত আখরোট খেলে স্পার্মের গুণাগুণ বৃদ্ধি পায়।

জল : জলের অপর নাম জীবন। সেদিক থেকে দেখলে সবকিছুতেই জলের ব্যবহার অপরিহার্য। স্পার্ম কাউন্ট বাড়ানো ও যৌন ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও জল কার্যকরী ভূমিকা নেয়।

Related Posts

Leave a Reply