May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই কাজগুলি না ভেবেচিন্তে একমাত্র ভারতীয়রাই করেন!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
মরা ভারতীয়রা বুদ্ধিমান, স্বপ্রতিভ, রসবোধ সম্পন্ন বলে সারা বিশ্বে পরিচিত। আমাদের প্রতিভার কদর করে সারা বিশ্ব। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশের অধিবাসী হিসাবে আমরা গর্বিত। হেন ভারতীয় হিসাবে আমরা যে সবসময় সব কাজ সঠিক করি এমন নয়। বরং উল্টোটাই। এমন অনেক কাজ রয়েছে যা আমরা বিন্দুমাত্র না ভেবে করে ফেলি। আর তাতে ফল হয় অন্যরকম। আমাদের এমনই কিছু স্বভাবের কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি। আর হয়ত পাওয়া সম্ভবও নয়। জেনে নিন এমনই কিছু কাণ্ডকারখানা যা আমরা ভারতীয়রা আকছার করেই থাকি।
লিফটের বোতাম টেপা : আমাদের লিফটের জন্য দু’মিনিট দাঁড়াতে হলেই বিরক্ত লেগে যায়। বারবার লিফটের বোতাম টিপতে থাকি আমরা। এমনকী ভিতরে ঢুকেও একসঙ্গে অনেকগুলি বোতাম টিপে দিই।
মাথা নাড়িয়ে উত্তর দেওয়া : বিশেষ করে ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে মুখে উত্তর না দিয়ে আমরা মাথা ঝাঁকিয়ে উত্তর দিতে পছন্দ করি। হ্যাঁ হলে সোজা ঘাড় নাড়ি আর না হলে পাশাপাশি।
পড়া এক পেশা আর এক : এমন বোধহয় সবচেয়ে বেশি ভারতীয়দের সঙ্গেই হয়। আমরা একটি বিষয় নিয়ে পড়াশোনা করি। এরপর চাকরি করি অন্য কোনও ক্ষেত্রে।
যত্রতত্র ময়লা ফেলা : রাস্তার পাশে, যেখানে-সেখানে ময়লা ফেলা আমাদের স্বভাব হয়ে দাঁড়িয়েছে। দেশ প্রগতির পথে এগোচ্ছে। তবে আমরা এই ব্যাপারে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছি।
বয়স দেখে বিয়ে : ধীরে ধীরে এই ধারণা কমলেও এখনও সিংহভাগ ভারতীয় ছেলে বা মেয়ের বিয়ে দেওয়ার সময়ে অপরপক্ষের বয়স বিচার করেন। তাছাড়া ছেলে-মেয়ের বয়সের একটা নির্দিষ্ট ফারাক রেখে তবেই বিয়ে দেওয়া হয়।
অন্য স্বরে কথা : ভারতীয়রা যখন বিদেশি ভাষা, বিশেষ করে ইংরেজি বলেন, তখন বেশিরভাগ মানুষই এমন স্বরে কথা বলেন, যেটা আদৌও তাদের নয়।

Related Posts

Leave a Reply