May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali সফর

শীতে পাহাড়ে যাওয়ার আগে অবশ্যই মানুন, নচেৎ …. 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শীতে ভ্রমণে মেতেছেন সবাই। সুযোগ পেলেই সবাই ঢুঁ মারতে চান কোনো না কোন পাহাড় বা মনোরম স্থানে। সব পাহাড়ি পর্যটনকেন্দ্রেই এখন ভ্রমণপ্রেমীদের ভিড়।

পাহাড়ি সৌন্দর্য ব্যাখ্যা করা খুবই কঠিন। পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে মেঘ হাতে নেওয়ার সৌভাগ্য অনেকেরই হয় না। তাই এ অনুভূতি যে কতটা সুখকর, তা বলার অপেক্ষা রাখে না। অনেকেই শারীরিক বিভিন্ন সমস্যার কারণে বা উচ্চতাভীতি থাকায় পাহাড়ে উঠতে পারেন না। তবে তারা চাইলেই নীলগিরি-নীলাচলে গিয়ে ঘুরে আসতে পারেন।শীতে পাহাড়ে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে বেশকিছু বিষয় মাথায় রাখা উচিত। এতে ভ্রমণ হয় আনন্দদায়ক ও নিরাপদ। তাহলে জেনে নিন সে বিষয়গুলো সম্পর্কে-

>> পাহাড়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই ব্যাগ-প্যাক নিয়ে ভাবুন। প্রয়োজনের অতিরিক্ত পোশাক বা জিনিসপত্র নেওয়া যাবে না। ব্যাগ ভারি হলে পাহাড়ে উঠতে কষ্ট হবে।

>> যদি কাপড় নিতেই হয়, তবে অবশ্যই পাতলা কাপড় নেবেন। এতে ব্যাগের ওজন হালকা হবে। পারলে শীতের কাপড় একটি রাখাই ভালো। পাহাড়ে যদিও একটু ঠান্ডা বেশি। তবে পাহাড়ে ওঠার সময় ঠিকই গরম লাগবে।

>> জুতার দিকে বিশেষ নজর রাখতে হবে। পাহাড়ে যেকোনো সময় স্লিপ কাটতে পারেন। এজন্য অবশ্যই পাহাড়ে ওঠার জন্য ‘কেডস’ পরা উচিত।উপভোগ্য হলেও তা শরীরের জন্য বেশ ক্ষতিকর। এসময় শরীরে বেশি সানট্যান দেখা দেয়। এজন্য অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন।

>> ভ্রমণকালে নিজের প্রয়োজনীয় বিভিন্ন টয়লেট্রিজ যেমন- সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, ব্রাশ, চিরুনি, ভ্যাসলিন, ময়েশ্চারাইজার ইত্যাদি নিতে ভুলবেন না।

>> মনে করে গামছা নেবেন। কারণ এটি পাতলা ও সহজেই শুকিয়ে যায়।

>> ভ্রমণকালে অবশ্যই পাওয়ার ব্যাংক, টর্চ, মোবাইল চার্জার ইত্যাদি সঙ্গে রাখুন।

>> হালকা শুকনো খাবার সঙ্গে রাখুন। জলের বোতল রাখুন। চা-প্রেমী হলে ছোট্ট একটি ফ্ল্যাক্সও রাখতে পারেন সঙ্গে।

>> যে ওষুধগুলো খুবই প্রয়োজনীয়, সেগুলো সঙ্গে রাখুন।

>> পাহাড়ে ফোনের নেটওয়ার্ক পাওয়া যায় না। এক্ষত্রে নেটওয়ার্ক পায় এমন সিম সঙ্গে রাখতে পারেন।

>> পরিবারসহ পাহাড়ে ঘুরতে গেলে বয়স্কদের ক্ষেত্রে বাড়তি যত্ন নিন।

>> মহামারির এ সময় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন। ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখুন।

>> শারীরিক কোনো সমস্যা থাকলে পাহাড়ে যাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Related Posts

Leave a Reply