May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ভারি খাবারের আগে স্যুপ খান, ওজন কমান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নিয়মিত স্যুপ খেয়েই আপনি কমিয়ে ফেলতে পারেন বাড়তি ওজন। বেশ কয়েকটি গবেষণায় দেখানো হয়েছে, ভারি খাবার গ্রহণের আগে স্যুপ খেলে খিদে দূর করে অনেকখানি। এরপর এটি বেশি ক্যালোরিযুক্ত খাবার খেতে নিরুৎসাহিত করে।

অন্য এক গবেষণা বলছে, হালকা খাবার হিসেবে চিপস কিংবা নোনতা বিস্কুটের পরিবর্তে স্যুপ খেলে ওজন কমানো যায় ৫০ শতাংশ বেশি। এমনকি দিনের প্রতিবার খাবারের আগে স্যুপ খেলেও একই পরিমাণ ক্যালোরি পাওয়া যায়।

কিন্তু স্যুপের মাধ্যমে ওজন কমানো প্রক্রিয়ার রহস্য কী? পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির পুষ্টি  বিজ্ঞান বিভাগের প্রফেসর বার্নার রোলস বলছেন, খাবারসহ স্যুপে থাকা পানি দীর্ঘ সময় ধরে পেট পূর্ণ রাখে। এতে গ্যাস্ট্রিক কাছে আসতে পারে না। তিনি লিখেছেন, ‘স্যুপের তরলে যে ওজন ও ঘনত্ব থাকে তা আপনাকে অনেক বেশি ক্যালোরি ছাড়াই সন্তুষ্ট রাখে।

‘স্যুপিং ট্রেন্ড
স্যুপে ওজন কমার সুবিধা থাকার কারণে গত কয়েক বছরে এটি বেশ জনপ্রিয়তার পেয়েছে। খাবার নিয়ে গবেষণা প্রতিষ্ঠান পিনটারেস্ট’র মতে, ‘২০১৮ সালে  শীর্ষ ১০ খাবারে স্থান করে নিয়েছে স্যুপ।

গবেষণা মতে, জ্যুসের বিপরীতে স্যুপ অনেক বেশি স্বাস্থ্যকর। কারণ জ্যুস ফল থেকে ফাইবার সরিয়ে দেয়। অন্যদিকে, স্যুপ রক্তে শর্করা মাত্রায় স্থিতিশীল অবস্থা বজায় রাখতে সহায়তা করে, বিশেষ করে যখন এটি ফাইবার সমৃদ্ধ শাক-সবজি, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিতে প্রস্তুত করা হয়।

ক্যালোরি চেক
স্যুপে কম ক্যালোরি থাকে, আবার খিদেও মেটায়। সুতরাং, দ্রুত ওজন কমাতে চাইলে পরপর কয়েক দিন কেবল স্যুপ খেয়ে থাকতে পারেন। অথবা রাতের খাবারে রাখতে পারেন কেবল স্যুপ। এটি আপনার শরীরের জন্য অনেক ভালো।

সবচেয়ে ভালো হয় স্যুপটি নিজের ঘরে তৈরি করতে পারলে। এতে ব্যবহার করতে পারেন বাঁধাকপি,  মাশরুম, টমেটো, গাজর, শসা, সেলারি, মটরশুটি, ব্রোকোলিসহ হাতের কাছে পাওয়া শাক-সবজি।

Related Posts

Leave a Reply