May 13, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খেয়েছেন কখনো মুরাদাবাদী চিকেন বিরিয়ানি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : ২৫০ গ্রাম বাসমতী চাল ৫০০ গ্রাম মুরগি (লেগ পিস) ৫টা লবঙ্গ দুই কাপ পেঁয়াজ কুচি হাফ চা চামচ কালো জিরা ৫টা ছোট এলাচ প্রয়োজন অনুযায়ী আদা ও রসুন বাটা ৫টা কাঁচালঙ্কা কুচি ২ চা চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ ধনে গুঁড়ো ১ ইঞ্চি দারুচিনি ৩টে তেজপাতা ১ চা চামচ গোটা জিরা ১ চা চামচ জিরা গুঁড়ো হাফ চা চামচ হিং জয়ত্রী ২ টেবিল চামচ পুদিনা পাতা ৩ টেবিল চামচ দই ১ চা চামচ ঘি প্রয়োজনমতো তেল ও নুন ১ টেবিল চামচ কেওড়ার জল পরিমাণমতো জল বিরিয়ানির রং বিরিয়ানি মশলা।
পদ্ধতি : প্রথমে চাল ধুয়ে আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর মাংসের পিসগুলো ধুয়ে একটি বড় পাত্রে ঢেলে দিন এবং এক এক করে মশলা অর্থাৎ, দই, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা-রসুন বাটা, গোটা জিরা, পুদিনা পাতা কুচি ও নুন দিয়ে ম্যারিনেট করে রেখে দিন। এবার বিরিয়ানি তৈরি করার পাত্রটি চুল্লিতে বসিয়ে তাতে একটু ঘি ও পরিমাণমতো তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে তেজপাতা, লবঙ্গ, গোটা এলাচ, দারুচিনি, জয়ত্রী, হিং ও পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিন। এবার এই ভাজার মিশ্রণটি অর্ধেক তুলে রাখুন একটি পাত্রে। এরপর তার মধ্যেই ম্যারিনেট করা মাংস কড়াইতে ঢেলে ভালো করে মিশিয়ে চাপা দিয়ে দিন। ২ মিনিট পর পরিমাণমতো অল্প জল দিয়ে চাপা দিয়ে দিন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত। মাঝে মাঝে নাড়বেন, নাহলে তলায় লেগে যেতে পারে। স্বাদ অনুযায়ী নুন দিন।
এভাবে ১০ মিনিট চাপা দিয়ে রাখার পর মাংস সেদ্ধ হয়ে গেলে, তাতে ধুয়ে রাখা চাল ঢেলে দিন। এবার মাংসের সাথে চাল মিশিয়ে নিন। চাল দেওয়ার পর বেশি নাড়বেন না, এতে চাল ভেঙে যেতে পারে। কিছুক্ষণ চাপা দিয়ে রেখে দিন। দেখবেন জল শুকিয়ে গিয়ে চাল সেদ্ধ হয়ে গেছে। এরপর তাতে কেওড়ার জল, বিরিয়ানির রং, তুলে রাখা ভাজা পেঁয়াজের মিশ্রণ ও বিরিয়ানি মশলা ছড়িয়ে দিয়ে চাপা দিয়ে দিন। ব্যস, তৈরি আপনার সুস্বাদু মুরাদাবাদী চিকেন বিরিয়ানি।

Related Posts

Leave a Reply